• শনিবার ৩০ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৬ ১৪৩০

  • || ১৯ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
এলডিসি থেকে উত্তরণের পর সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন ১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এই ৫ ফল

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আমরা নির্ভর করি প্রসাধনির উপর। এর জন্য দোকান থেকে বিভিন্ন কোম্পানির লোশন জাতীয় দ্রব্য কিনে থাকি। কিন্তু একবারও চিন্তা করি না এর ক্ষতিকর দিকগুলো। ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এমন প্রাকৃতিক ভাণ্ডারও যে রয়েছে তার কথাও ভাবি না। তবে প্রাচীনকালে ত্বকের চর্চায় নানা ফল ও সবজি ব্যবহার করা হতো। 

বিশেষজ্ঞরাও এই ফলফলাদির উপরই জোর দেন। প্রতিদিন ফল খেলে ত্বক ও চুল ভালো থাকে। নিয়মিত ফল খেলে ত্বকের উজ্জ্বলতা ভেতর থেকেই আসে। তেমন কয়েকটি ফলের কথা জানা যাক-

পেঁপে
পেঁপে দিয়ে তৈরি ফেসপ্যাক অনেকেই লাগান। কিন্তু পেঁপে খেতে মোটেই চান না! এবার এই অভ্যাস বদলান। কারণ তাতে উপকার আপনারই। ফেসপ্যাক লাগানোর চেয়ে পেঁপে খাওয়া ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অনেক বেশি কার্যকর। প্রতিদিন ৬-৮ টুকরো পেঁপে খান। ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন।

কলা
সারা বছরই কলা পাওয়া যায়, আবার দামেও সস্তা। কলায় অ্যামাইনো অ্যাসিড, পট্যাশিয়াম থাকার পাশাপাশি প্রচুর পরিমাণে পানি রয়েছে। এতে আপনার ত্বক হাইড্রেটেড থাকে এবং ব্রণের সমস্যাও কমে।

আম
যারা ডায়েট করেন তারা এই সুস্বাদু ফল থেকে দূরে থাকেন। কিন্তু এই ফলে রয়েছে পুষ্টির খাজানা। ভিটামিন এ, ই, সি এবং কে, ফ্ল্যাভোনয়েড, পলিফেনোলিকস, বিটা ক্যারোটিন এবং জ্যান্টোফিল রয়েছে। এসব আপনার ত্বককে ডিএনএ ড্যামেজ থেকে বাঁচায়।

আপেল
ভিটামিন এ, সি, ডায়েটারি ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামে ভরপুর আপেল। এছাড়া রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের ফ্রি র‌্যাডিকলস দূর করে। তাই নিয়মিত আপেল খেলে আপনি পাবেন ঝকঝকে ত্বক।

লেবু
প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট রয়েছে লেবুতে। এছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ত্বকের ছোপ ছোপ দাগ দূর করতে একদিকে যেমন লেবুর রস লাগানো যায়, তেমনই শরীর থেকে টক্সিন ফ্লাশ আউট করতেও লেবুর জুড়ি মেলা ভার। এ জন্য খাবারে রাখুন লেবু।