• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

বেগম রোকেয়া দিবস আজ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৯  

আজ বেগম রোকেয়া দিবস। উনবিংশ শতাব্দীর খ্যাতিমান বাঙালি সাহিত্যিক, শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক ছিলেন বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন।

১৮৮০ সালের ৯ ডিসেম্বর জন্মগ্রহণ আর ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন বেগম রোকেয়া। এ জন্য এই দিনটিকে রোকেয়া দিবস হিসেবে পালন করা হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বেগম রোকেয়া দিবস পালন এবং বেগম রোকেয়া পদক-২০১৯ প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। আজ নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বেগম রোকেয়াকে স্মরণ করা হবে। এ উপলক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ এ উপলক্ষে বিশিষ্ট পাঁচ নারী ব্যক্তিত্ব বা তার পরিবারের প্রতিনিধিকে বেগম রোকেয়া পদক-২০১৯ প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সকাল ১০টায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে এই পদক প্রদান করা হবে।

জানা যায়, নারী জাগরণে অবদান রাখার জন্য সেলিনা খালেক, নারী শিক্ষার জন্য অধ্যক্ষ শামসুন্নাহার, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য ড. নুরুন্নাহার ফয়জুননেসা (মরণোত্তর) ও আখতার জাহান এবং নারীর অধিকার আদায়ের ক্ষেত্রে অবদান রাখার জন্য পাপড়ি বসুকে আজ রোকেয়া পদক দেওয়া হবে।