• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

লোক নেবে পরিসংখ্যান ব্যুরো

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৫ জুলাই ২০২০  

পরিসংখ্যান সহকারী ১৩১, জুনিয়র পরিসংখ্যান সহকারী ১৪২ জন, চেইনম্যান ২৩৪ জন, অফিস সহায়ক ৫৬ জনসহ তৃতীয় ও চতুর্থ শ্রেণির ২১ ক্যাটাগরিতে মোট ৭১৫ কর্মী নিয়োগ (রাজম্ব খাতে) দেবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। অনলাইনে আবেদন জমা দেওয়া যাবে ১৫ সেপ্টেম্বর ২০২০ বিকেল ৫টা পর্যন্ত।

পদ সংখ্যা ও যোগ্যতা : সিনিয়র নকশাবিদ ৮ জন, পরিসংখ্যান সহকারী ১৩১ জন, জুনিয়র পরিসংখ্যান সহকারী ১৪২ জন, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর ১ জন, নকশাবিদ ১২ জন, ইনুমারেটর ৫ জন, এডিটিং অ্যান্ড কোডিং অ্যাসিস্ট্যান্ট ২২ জন, হিসাবরক্ষক ১৩ জন, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ৯ জন, কম্পোজিটর ৪ জন, জুনিয়র নকশাবিদ ১৩ জন, ইলেকট্রিশিয়ান ৩ জন, ডুয়াল ডাটা অপারেটর ১৪ জন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ১৫ জন, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর ২৬ জন, গাড়িচালক ৪ জন, সহকারী স্টোরকিপার ১ জন, মেশিনম্যান ১ জন, প্রুফ ম্যান ১ জন, চেইনম্যান ২৩৪ জন এবং অফিস সহায়ক ৫৬ জন। ৩ ফেব্রুয়ারি, ২০২০ তারিখে সাধারণ প্রার্থীদের বয়স ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা এবং প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ৩২ বছর। পদ অনুসারে শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা এবং অন্যান্য তথ্য পাওয়া যাবে বিবিএসের এই ওয়েব লিংকে : http://www.bbs.gov.bd/site/notices

আবেদন পদ্ধতি ও সময়সীমা : সব পদেই আবেদন করতে হবে অনলাইনে। টেলিটকের এই (http://bbs.teletalk.com.bd) ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন জমার শেষ তারিখ ও সময় ১৫ সেপ্টেম্বর ২০২০ বিকেল ৫টা পর্যন্ত। নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তি, অনলাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলি, এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি প্রদানের নিয়মাবলি এবং অন্যান্য প্রয়োজনীয় সব তথ্য পাওয়া যাবে (http://bbs.teletalk.com.bd) এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এই (http://www.bbs.gov.bd) ওয়েবসাইটে।

পরীক্ষা হবে যেমন : পরিসংখ্যান ব্যুরোর এফএ অ্যান্ড এমআইএস উইং সূত্রে জানা যায়, মূলত লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই করা হবে। তবে কম্পিউটার সম্পর্কিত পদগুলোর জন্য নেওয়া হবে ব্যাবহারিক পরীক্ষা। মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে ৭০ নম্বরের লিখিত এবং ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা থাকতে পারে। ব্যাবহারিকের বেলায় নম্বর বিভাজন ভিন্ন হবে। তবে কর্তৃপক্ষ জানায়, আবেদন জমা নেওয়ার পর নিয়োগ কমিটি কর্তৃক সিদ্ধান্ত অনুসারে এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগবিধি অনুসারে পরীক্ষার যাবতীয় বিষয় নির্ধারণ করা হবে।

পরীক্ষার প্রস্তুতি : লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হয়। পদ অনুসারে লিখিত পরীক্ষার প্রশ্ন করা হয় মাধ্যমিক শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত পাঠ্য বই থেকে। সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান বিষয়েও প্রশ্ন আসে। মাধ্যমিক শ্রেণির বাংলার ব্যাকরণ অংশ, সাহিত্য, গদ্য ও পদ্য অংশ, ইংরেজি বিষয়ে ইংরেজি গ্রামারের গুরুত্বপূর্ণ অধ্যায় এবং গণিতে পাটিগণিত থেকে প্রশ্ন করা হতে পারে। সাধারণ জ্ঞান বিষয়ে সমসাময়িক বিষয়, কারেন্ট অ্যাফেয়ার্স, দৈনন্দিন বিজ্ঞান, বাংলাদেশ প্রসঙ্গ, জাতীয় ও আন্তর্জাতিক বিষয়গুলোতে প্রশ্ন থাকতে পারে। আগের এসব পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করতে পারলে পরীক্ষার বিষয়ে ভালো ধারণা পাওয়া যাবে।