বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
১২

অমর্ত্য সেনের জন্মদিন আজ

প্রকাশিত: ৩ নভেম্বর ২০১৯  

নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনের জন্মদিন আজ। তিনি ১৯৩৩ সালের আজকের এই দিনে বাংলাদেশের মানিকগঞ্জে একটি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। কথিত আছে রবীন্দ্রনাথ ঠাকুর তার নাম রেখেছিলেন অমর্ত্য, যার অর্থ অমর বা অবিনশ্বর। দেশ ভাগের পরে সপরিবারে অমর্ত্য সেন ভারতে চলে যান।

১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পান তিনি। এছাড়া ১৯৯৯ সালে ভারতরত্ন পুরস্কারসহ ১২০টি সম্মাননাসূচক ডিগ্রিসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন তিনি। তিনিই প্রথম যুক্তরাষ্ট্রের নাগরিক না হয়েও ন্যাশনাল হিউমিনিটিস মেডেল পান।

অমর্ত্য সেন ১৯৪১ সালে সেইন্ট গ্রেগরী উচ্চ বিদ্যালয়ে তার শিক্ষাজীবন শুরু করেন। দেশ ভাগের পরে অমর্ত্য সেন পরিবারসহ ভারতে চলে গেলে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় স্কুলে ভর্তি হন। ১৯৫৩ সালে তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতিতে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে বিএ ডিগ্রি অর্জন করেন। ঐ বছরই তিনি ক্যাম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের ট্রিনিটি কলেজে পড়তে যান। ১৯৫৬ সালে তিনি প্রথম শ্রেণীতে বিএ (সম্মান) ডিগ্রি অর্জন করেন। ঐ একই বছর তিনি ক্যামব্রিজ মজলিসের প্রসিডেন্ট নির্বাচিত হন।

অমর্ত্য সেন দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি ও গণদারিদ্রের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণা এবং উদারনৈতিক রাজনীতিতে অবদান রাখার জন্য ১৯৯৮ সালে অর্থনৈতিক বিজ্ঞানে ব্যাংক অফ সুইডেন পুরস্কার (যা অর্থনীতির নোবেল পুরস্কার হিসেবে পরিচিত) লাভ করেন।
তথ্যসূত্র : উইকিপিডিয়া

এই বিভাগের আরো খবর