মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

পিরোজপুর সংবাদ
১৫

অস্কারের জন্য দেশীয় চলচ্চিত্র আহ্বান

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

হলিউডের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯২তম আসরের জন্য দেশীয় চলচ্চিত্র আহ্বান করা হয়েছে। এখান থেকে নির্বাচিত সিনেমাটি বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে প্রতিযোগিতা করবে। অস্কার বাংলাদেশ কমিটিতে জমা দিতে আগ্রহী পরিচালক-প্রযোজকের ছবিটি অবশ্যই বাংলা ভাষায় নির্মিত বাংলাদেশি চলচ্চিত্র হতে হবে।

আগামী ১ অক্টোবর ২০১৮ থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত মুক্তি পাওয়া বাংলাদেশের প্রেক্ষাগৃহে ধারাবাহিকভাবে ৭ দিন প্রদর্শিত হয়েছে এমন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ইংরেজি সাবটাইটেলসহ বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

অস্কার কমিটি বাংলাদেশের মিডিয়া কো-অর্ডিনেটর রবিন শামস জানান, এবার অস্কার মূল কমিটি আমেরিকার বাইরের ছবিকে বিদেশি ভাষার চলচ্চিত্র বলছে না। অর্থাৎ মূল কমিটি বিভাগের নামটি পাল্টে দিয়েছে। আগের বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম এখন ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম।

সেপ্টেম্বরের শেষ নাগাদ অস্কার কমিটি বাংলাদেশ মনোনীত ছবির নাম প্রকাশ করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এই বাছাই প্রক্রিয়ায় অংশ নেয়ার জন্য আগ্রহী চলচ্চিত্র প্রযোজকদের আশির্বাদ চলচ্চিত্র (৭/৯ ইর্স্টান কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল) থেকে ছবি জমার ফরম ও বিস্তারিত নিয়মাবলী সংগ্রহ করতে হবে। আর আগামী ১৯ সেপ্টেম্বর বেলা ৫টার মধ্যে জমা দিতে হবে।

প্রতিবছরের মতো এবারো অস্কারের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশের ছবি মনোনয়নের জন্য বাংলাদেশ ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিজ এর উদ্যোগে চলচ্চিত্র ব্যক্তিত্ব হাবিবুর রহমান খানকে চেয়ারম্যান করে ৯ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

২০২০ সালের ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৯২তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। মোট ২৪টি শাখায় দেয়া হবে পুরস্কার। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স আয়োজন করছে এই অনুষ্ঠানটি। 

এই বিভাগের আরো খবর