শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর ভান্ডারিয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত মঠবাড়িয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা ভারতের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার তৃতীয় টার্মিনাল নির্মাণ হলে সেবা পাবে আরও ১২ মিলিয়ন যাত্রী মালিকের গাফিলতিতে কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: স্বাস্থ্যমন্ত্রী শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ট্রাইব্যুনাল রূপপুর বিদ্যুৎকেন্দ্র থেকে দেশ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে ৬০ বছর
৫২

অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান উপকার নয়, ক্ষতি করে বেশি!

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

ক্ষতিকর জীবাণুতে ভরা আমাদের চারপাশ। আর তা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করি আমরা। বিশেষ করে শীতের সময়ে সর্দি-কাশির প্রবণতা বেড়ে যাওয়ায় অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানের ব্যবহারও এই সময় বেড়ে যায়। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান আমাদের জন্য উপকারী বলেই জানি। কিন্তু আসলেই কি তাই?

সাধারণ সাবানের থেকে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান মোটেই কিছু ভালো নয়, বলছেন বিশেষজ্ঞরা। এই ধরনের সাবানে ক্ষতিকর রাসায়নিক মেশানো থাকে। সেই কারণেই পার্শ্ববর্তী দেশ ভারতের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাসোসিয়েশন অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান কোম্পানিগুলোকে তাদের প্রোডাক্টের নিরাপত্তা ও কার্যকারিতার বিষয়ে নির্দিষ্ট করে তথ্য দিতে নির্দেশ দিয়েছে।

কোনো সাবানের গায়ে যদি অ্যান্টিব্যাকটেরিয়াল লেবেল লাগানো থাকে, তাহলে বুঝবেন এই সাবানের মধ্যে এমন একটি উপকরণ রয়েছে যা ব্যাকটিরিয়া মারতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন সব সাবানেই ব্যাকটিরিয়া মারার ক্ষমতা রয়েছে, এর জন্য আলাদা করে কোনো উপকরণের প্রয়োজন নেই। বরং ব্যাকটিরিয়া মারার এই রাসায়নিকটি আমাদের শরীরের ক্ষতি করতে পারে। তাই অ্যান্টিব্যাকটেরিয়াল নয়, বরং আপনার প্রতিদিনের সাবানের ওপরেই ভরসা রাখুন।