সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

পিরোজপুর সংবাদ
১১৩

আজ মঠবাড়িয়ায় ঐতিহাসিক সূর্য্যমণি গণহত্যা দিবস

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  


১৯৭১-এ মুক্তিযুদ্ধ চলাকালে এই দিনে ভোর রাতে উপজেলার আঙ্গুলকাটা গ্রামের সূর্যমণি এলাকায়  ২৫ হিন্দু বাঙালীকে স্থানীয় রাজাকার বাহিনী  নির্বিচারে গুলি করে নির্মম ভাবে হত্যা করে। 

এ উপলক্ষে আজ রবিবার সকাল ৭টায় মুক্তিযোদ্ধা এবং ওই ২৫ শহীদ পরিবারের স্বজনেরা একটি শোকযাত্রা বের করে সূর্য্যমণি বেড়িবাঁধে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করেন। এছাড়া সন্ধ্যায় শহীদ বেদীতে মোমবাতি প্রজ্জলন ও রাতে শহীদ পরিবারে প্রার্থনা সভা অনুষ্ঠিত হবে। 


শহীদ পরিবার সূত্রে জানাগেছে, ১৯৭১ সালের ৬ অক্টোবর ভোর রাতে ৫০/৬০ জনের একটি রাজাকার বাহিনীর দল গ্রামে হানা দিয়ে ব্যপক ধরপাকড় ও লুটপাট করে হিন্দু অধ্যুষিত আঙ্গুলকাটা গ্রামের মিস্ত্রী বাড়ি, মাঝি বাড়ি, হালদার বাড়ি, পাইক বাড়ি, মন্ডল বাড়ি, থেকে ৩৭ জন হিন্দুদের ভোর রাতে বাড়ি থেকে ধরে এনে তাঁদের মধ্যে ৭ জনকে রাতভর থানায় আটক রেখে অমানুষিক নির্যাতন চালায় বাকী ৩০ জনকে মঠবাড়িয়া শহর হতে আড়াই কিলোটিার দূরে সূর্য্যমণি বেড়িবাঁধ সংলগ্ন খালের পাড়ে এক লাইনে দাঁড় করিয়ে নির্বিচারে গুলি করে হত্যা করে। এ সময় ভাগ্যক্রমে গুলি খেয়েও ৫ জন বেঁচে গেলেও  বাকী ২৫ জন ঘটনাস্থলেই শহীদ হন।

উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি মুক্তিযোদ্ধা এমাদুল হক খান জানান, স্বাধীনতার এত বছর পেড়িয়ে গেলেও ওই শহীদদের এ জীবনদানের স্বীকৃতিস্বরূপ সরাকার থেকে সূর্য্যমণি বধ্যভূমি ও উপজেলার বাড়ইভূমি বধ্যভূমিতে স্মৃতিস্তম্ভ নির্মাণের জন্য আলাদা ভাবে দুটি প্রকল্প অনুমোদন হয়েছে। 

এই বিভাগের আরো খবর