• বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

  • || ১৭ রবিউস সানি ১৪৪২

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
‘প্রতিবন্ধীদের উন্নয়নে সমন্বিতভাবে কাজ করতে হবে’ পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে: রাষ্ট্রপতি সরকার পার্বত্য চট্টগ্রামসহ সর্বত্র শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান, প্রধানমন্ত্রীর উচ্ছ্বাস মহান বিজয়ের মাস শুরু এইডস রোগ নির্মূল করার জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ: প্রধানমন্ত্রী সারাদেশে রেল যোগাযোগ গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণ কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিতর্কের পিছনে ভিন্ন উদ্দেশ্য আছে- কাদের

আমরা কৃষি বিপ্লব সফল করবো: প্রাণিসম্পদমন্ত্রী

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২০  

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, অদূর ভবিষ্যতে কৃষিই হবে বৈদেশিক মুদ্রা অর্জনের একটি বড় খাত। সে জন্য আমরা যে যেখানে আছি সেখান থেকে সবাই মিলে কাজ করতে হবে। আমরা কৃষি বিপ্লব সফল করবো। মঙ্গলবার পিরোজপুরের নেছারাবাদ উপজেলা পরিষদ চত্বরে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রাণিসম্পদমন্ত্রী বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা শুধু নয়, উদ্বৃত্ত সৃষ্টি করে সেটাকে আমরা বিদেশে রফতানি করবো। কৃষি খাতে শেখ হাসিনার উন্নয়নের অপ্রতিরোধ্য অগ্রযাত্রাকে সফল করবো।

কৃষিতে এখন আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সেকেলে পদ্ধতি থেকে বেরিয়ে এসে কৃষিকে যান্ত্রিকীকরণের পরিকল্পনায় রয়েছি। একই যন্ত্রে এখন ধান কাটা, মাড়াই ও বস্তা বন্দী করা সম্ভব হচ্ছে।

তিনি বলেন, গ্রামে এক সময় লাঙ্গল দিয়ে চাষ করা হতো। এখন আমরা ট্রাক্টরসহ আধুনিক পদ্ধতি এমন জায়গায় নিয়ে এসেছি যে, মানুষের কাঁধে জোয়াল বেঁধে তাকে ঠেলতে হয় না। সার, কীটনাশক, বীজ ও চাষাবাদের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ব্যবহারের দিকে আমরা এগিয়ে যাচ্ছি।

সরকার কৃষকের জন্য সব ধরনের সহযোগিতা দিচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, কৃষকদের স্বল্প সুদে ঋণ দেয়া হচ্ছে, মর্টগেজ ছাড়া ঋণ দেয়া হচ্ছে; এমনকি বর্গাচাষীদেরও ঋণ দেয়া হচ্ছে।