শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর ভান্ডারিয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত মঠবাড়িয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা ভারতের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার তৃতীয় টার্মিনাল নির্মাণ হলে সেবা পাবে আরও ১২ মিলিয়ন যাত্রী মালিকের গাফিলতিতে কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: স্বাস্থ্যমন্ত্রী শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ট্রাইব্যুনাল রূপপুর বিদ্যুৎকেন্দ্র থেকে দেশ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে ৬০ বছর
১৮

আসছে ফাইভ-জি ল্যাপটপ

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

বিশ্বের অন্যতম প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল ও এইচপি ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে। বিশ্বসেরা প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের সহায়তায় তৈরি ল্যাপটপগুলোতে মিডিয়াটেক প্রযুক্তি থাকবে যেখানে ফাইভ-জি সাপোর্টেড মডেম ব্যবহার করা যাবে। ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার তালিকায় প্রথমেই যুক্ত হলো ডেল ও এইচপি।

নতুন এ যৌথ উদ্যোগে মিডিয়াটেক ফাইভ-জি সাপোর্টেড মডেম তৈরিতে সহায়তা করবে এবং ইন্টেল পুরো কার্যক্রমের উন্নয়ন, সাপোর্ট এবং ফাইভ-জি মডেমের যাবতীয় সেবা দেবে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপে ইতোমধ্যে ফাইভ-জি প্রযুক্তির জনপ্রিয়তা বাড়ছে। তবে প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, ২০২১ সালের আগে ফাইভ-জির প্রসার তেমনভাবে হবে না। তবে ভবিষ্যত চিন্তাকে সামনে রেখেই কাজ শুরু করে দিয়েছে ডেল, এইচপি ও ইন্টেল।

ইন্টেলের সঙ্গে মিডিয়াটেকের এ চুক্তি বাজারে ফাইভ-জিভিত্তিক ল্যাপটপ তৈরিতে যুক্ত থাকা কোয়ালকমের অন্যতম প্রতিযোগী হিসেবে বাজারে স্থান করতে পারে বলে ধারণা প্রযুক্তি বাজার গবেষকদের। এ বছরের কম্পিউটেক্স মেলায় ইতোমধ্যে কোয়ালকম ও লেনেভো ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ তৈরির ঘোষণা দিয়েছে। যা ২০২০ সালের মধ্যেই বাজারে আসবে।

প্রযুক্তি দুনিয়ার অন্য শীর্ষ প্রতিষ্ঠানগুলোও থেমে নেই। একই ধরনের পণ্য তৈরিতে কাজ করছে মাইক্রোসফটও। প্রতিষ্ঠানটি সারফেস প্রো -এক্স নামের একটি ল্যাপটপ উন্মুক্ত করেছে যা এআরএম ভিত্তিক প্রসেসর দিয়ে তৈরি। দীর্ঘ ব্যাটারি লাইফ সুবিধার পাশাপাশি এতে এলটিই প্রযুক্তির সংযোগ ব্যবহারসহ পাওয়া যাবে নানা সুবিধা।

এই বিভাগের আরো খবর