শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৭ ১৪২৬   ০৫ রজব ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ছেলেমেয়েদের প্রতিযোগী সক্ষম করে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী করোনা ভাইরাস নিয়ে সর্বোচ্চ সতর্কতা জারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশ দিয়েছেন : স্বরাষ্ট্রমন্ত্রী মশা যেন ভোট খেয়ে না ফেলে, নতুন মেয়রদের প্রধানমন্ত্রী তাপস-আতিককে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী এক ঘণ্টায় করোনা ভাইরাস শনাক্ত করা সম্ভব: স্বরাষ্ট্রমন্ত্রী শিশুদেরকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করতে হবে : স্পিকার ব্যাংক বন্ধ হলে ১ লাখ টাকা পাওয়ার তথ্য গুজব : কেন্দ্রীয় ব্যাংক নারীরা নিকাহ রেজিস্ট্রার হতে পারবে না: হাইকোর্ট ডাকঘর সঞ্চয় স্কিমের সুদ হার আগের মতো ১৭ মার্চ থেকে : অর্থমন্ত্রী
৮২

বরিশালের আমড়া

আস্ত আমড়ার মোরব্বা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ আগস্ট ২০১৯  

উপকরণঃ

ছেলা আস্ত আমড়া- ৫টি, চিনি- ১ কাপ, ভিনেগার- ১/৩ কাপ, এলাচ- ৪টি, তেজপাতা- ২টি, আদা কুচি- ১/২ চা চামচ, পানি- ২ কাপ, রিং করা শুকনা মরিচ- ৪টি মরিচের,লবণ- স্বাদমতো।           

প্রণালীঃ

কাটা চামচ দিয়ে আমড়াগুলো ভালো করে ভিতর পর্যন্ত কেঁচে নিন। লবণ-পানি করে আমড়াগুলো ৪/৫ ঘন্টা ভিজিয়ে রেখে উঠিয়ে মুছে নিন। চুলায় হাড়িতে পানি বসান। বলক উঠলে এলাচ, তেজপাতা, আদা কুচি, মরিচ ও চিনি দিন। চিনি গলে গেলে আমড়া ও সমান্য লবণ দিয়ে কম আঁচে রান্না করুন। আমড়া আধা সিদ্ধ হয়ে আসলে ভিনেগার এ্যাড করে দিন। আমড়া সিদ্ধ হলে সিরাটা গা মাখা ঘন করে নামিয়ে নিন। খুবই মজাদার আস্ত আমড়ার মোরব্বা।