মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২২ সফর ১৪৪১

পিরোজপুর সংবাদ
২৭৮

রান্নাবান্না

ইলিশ পাতুড়ি

আকাশলীনা

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৮  

 

মাছের রাজা ইলিশ। আর বরিশাল বিখ্যাত ইলিশের জন্য। আমাদের ‘ঘরকন্যা’ পেজে আগামী এক সপ্তাহের রান্না বান্না’র আয়োজনে তাই থাকছে বরিশালের ইলিশের মুখরোচক নানা রেসিপি।স্বাদে নতুনত্ব আনতে আপনাদের সবাইকে চেস্টা করে দেখার আমন্ত্রণ।  কেমন লাগল কমেন্ট করে জানাতে ভুলবেন না যেন।

 

 

                                                                                                   ইলিশ পাতুড়ি 

১।যা যা লাগবে : 
ইলিশ মাছ- ৪ পিস, সাদা সরিষা বাটা- ১ টেবিল চামচ, কালো সরিষা বাটা- ১ টেবিল চামচ, নারিকেল বাটা- ১ টেবিল চামচ, কাচা মরিচ বাটা- ১২ টি, মিহি পিয়াজ কুচি- ১/২ কাপ, হলুদ- পরিমান মতো, লবণ- স্বাদমত, আস্ত কাচা মরিচ- ৮ টি, সরিষার তেল- ৩ টেবিল চামচ, চিনি- ১ চা চামচ, কলা পাতা- ৪ পিস, সূতা- পেচানোর মতো।  

২।যেভাবে করবেন :
পিয়াজ কুচি লবণ দিয়ে ডলে নরম করে নিন। এতে সরিষা বাটা, কাচা মরিচ বাটা, নারিকেল বাটা, সরিষার তেল ও চিনি দিয়ে মেখে একটা পেষ্ট বানান। ইলিশ মাছে এই পেষ্ট মাখিয়ে রেখে দিন ১৫ মিনিট। কলা পাতার টুকরাগুলো আগুনে ছেঁকে নিন। এবার প্রতিটা কলা পাতার মাঝখানে এক টুকরা ইলিশ মাছ, কিছুটা মাখানো মশলা ও ২টি কাচা মরিচ দিয়ে কলাপাতাটিকে চারপাশ দিয়ে মুড়ে সূতা দিয়ে বাধুন। ফ্রাইং প্যানে তেল মেখে গরম করে কলাপাতায় মোড়ানো মাছ দিয়ে ঢেকে দিন। মৃদু আঁচে ১০ মিনিট রান্না করুন। উল্টিয়ে আরো ১০ মিনিট রান্না করুন। ব্যাস তৈরী কলাপাতায় ইলিশ পাতুড়ি