বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

পিরোজপুর সংবাদ
১৫

এবি ব্যাংকের ব‌্যবস্থাপকসহ দুজনের বিরুদ্ধে চার্জশিট

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

৯০ কোটি টাকা আত্মসাতের মামলায় আরব বাংলাদেশ ব্যাংকের (এবি ব্যাংক) ব‌্যবস্থাপকসহ দুজনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে দুদক। মঙ্গলবার মামলার তদন্ত কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মো. মুজিবুর রহমান আদালতের সংশ্লিষ্ট শাখায় চার্জশিট দাখিল করেন।

চার্জশিটভুক্ত আসামিরা হলেন- এবি ব্যাংকের শাখা ব‌্যবস্থাপক মো. নাজিম উদ্দিন ও আমদানিকারক মেসার্স তানিয়া এন্টারপ্রাইজ-২ এর মালিক মো. আবুল কালাম হাবিব।

চার্জশিটে বলা হয়, আমদানিকারক মেসার্স তানিয়া এন্টারপ্রাইজ-২ এর মালিক মো. আবুল কালাম হাবিব প্রতারণার আশ্রয় নিয়ে ব্যাংক কর্মকর্তাদের সহযোগিতায় দুটি এলসি (লেটার অব ক্রেডিট) খোলেন। এর মাধ্যমে ১১০ কোটি ৯১ লাখ ৯৪ হাজার ৪৯৫ টাকা মূল্যের ‘স্ক্রেপ ভেসেল’ আমদানি করেন। এর মধ্যে ২০ কোটি ৭ লাখ ৩৫ হাজার ৮৬৫ টাকা ব্যাংকে জমা দেন। অবশিষ্ট ৯০ কোটি ৮৪ লাখ ৫৮ হাজার ৬২৯ টাকা মূল্যের আমদানিকৃত ‘স্ক্রেপ ভেসেল’ বিক্রি করে অর্থ ব্যাংকে জমা না দিয়ে তা আত্মসাৎ করেন।

অপরদিকে, ১৫০ কোটি টাকা পাওনা থাকা অবস্থায় এবি ব্যাংকের ম্যানেজার মো. নাজিম উদ্দিনের সুপারিশে ৮৩ কোটি ৪২ লাখ ৬০ হাজার ৮২০ টাকা মূল্যের দ্বিতীয় এলসি ইস্যু করা হয়। গ্রাহক যথাসময়ে এলসির মূল্য পরিশোধ না করায় ফোর্স লোক সৃষ্টি করে এলসির পাওয়া পরিশোধ করা হয়। মো. নাজিম উদ্দিন ১১০ কোটি ৯১ লাখ ৯৪ হাজার ৪৯৫ টাকা মূল্যের ‘স্ক্রেপ ভেসেল’ আমদানি করার সুযোগ তৈরি করে দেন। আমদানিকৃত পণ্য বিক্রির পর গ্রাহক এলসি মূল্য পরিশোধ না করলেও মো. নাজিম উদ্দিন সে অনুসারে কোনো ব্যবস্থা গ্রহণ করেননি।

এই বিভাগের আরো খবর