• মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

পিরোজপুর সংবাদ

এসডিজি অর্জনে উন্নয়ন প্রক্রিয়ায় এমপিদের সম্পৃক্ত করতে হবে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০  

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে উন্নয়ন প্রক্রিয়ার সঙ্গে সংসদ সদস্যদের সম্পৃক্ত হওয়ার ওপর গুরুত্ব দিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, এসডিজি অর্জন করতে হলে উন্নয়ন প্রক্রিয়ার সঙ্গে সংসদ সদস্যদের সম্পৃক্ত করতে হবে।

তাদের চিন্তা, ভাবনা, পরামর্শ, দিক-নির্দেশনা অত্যন্ত গুরুত্বপূ্র্ণ, কেননা নির্বাচিত প্রতিনিধিরাই নিজস্ব সংসদীয় এলাকার উন্নয়ন ও জনমানুষের জীবনমানের উন্নয়নে নিরলসভাবে কাজ করে থাকেন। এক্ষেত্রে, ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্লাটফর্ম অ্যাপটি এসডিজি বিষয়ক তথ্য সংসদ সদস্যদের হাতের মুঠোয় এনে দেবে বলে উল্লেখ করেন স্পিকার।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) স্পিকার জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশের উদ্যোগে ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্ট’ ডাটা প্লাটফর্মের উদ্বোধনী ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ৷

স্পিকার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুষ্ঠানে যুক্ত হন ৷ স্পিকার এসময় ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্ট’ ডাটা প্লাটফর্মের উদ্বোধন করেন।

স্পিকার বলেন, জাতিসংঘের যে সভায় এমডিজি ও এসডিজি গৃহীত হয়, সে সভায় অল্প সংখ্যক বিশ্ব নেতৃত্বের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। গত পাঁচ বছর ধরে তার সরকার বিভিন্ন ধরনের পরিকল্পনা নিয়ে এ এসডিজি প্রতিশ্রুতির প্রতিটি ধাপ সফলভাবে পূরণ করে যাচ্ছে এবং ইতোমধ্যে এ সংক্রান্ত ভলান্ট্রি ন্যাশনাল রিপোর্ট বাংলাদেশ জাতিসংঘে দাখিল করেছে। বর্তমান সংসদ সদস্যরা এসব উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নে অনেক বেশি নিয়োজিত বলে উল্লেখ করেন স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান বিশ্ব কোভিড-১৯ নামক এক ভয়াবহ সংকটের মধ্য দিয়ে অতিক্রম করছে। যা বিশ্বব্যাপী মানুষের জীবন ও অর্থনীতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করছে। কর্মসংস্থানের ঘাটতি তৈরি হওয়ার কারণে অর্থনীতিকে সঠিক পথে রেখে এসডিজিকে বাস্তবায়ন করা জটিল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই, সংসদ সদস্যদের মতামতের ভিত্তিতে, তাদের বাস্তব অভিজ্ঞতার আলোকে প্রয়োজনীয় বিষয়গুলো বিবেচনায় রেখে ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’-ডাটা প্লাটফর্মটি সাজানো হয়েছে। কেননা, কোভিড পরিস্থিতিতে সংসদ সদস্যদের সার্বক্ষণিক নিজ নিজ সংসদীয় এলাকায় জনগণের সেবা করে যাচ্ছেন। বর্তমানে এ প্লাটফর্মে নিজ এলাকার ১০টি বিষয়ভিত্তিক ডাটা, যেমন-বাল্যবিয়ের হার, মাতৃমৃত্যু হার ইত্যাদি সংসদ সদস্যরা হাতের মুঠোয় পাবেন, যা পরবর্তীতে প্রয়োজন অনুযায়ী আরও বিস্তারিত করা যেতে পারে। নির্বাচনী এলাকার সামগ্রিক পরিস্থিতির একটি চিত্রের মাধ্যমে পাওয়া যাবে, ফলে সিদ্ধান্ত নিতে সহজ হবে।

ইউএনডিপি বাংলাদেশের পলিসি স্পেশালিস্ট মোজাম্মেল হকের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ইউএনডিপির গ্লোবাল লিড ও এশিয়া-প্যাসিফিক ফোকাল পয়েন্ট চার্লশোভেল বক্তব্য রাখেন। অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্ব সঞ্চালনা করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাগত বক্তব্য এবং ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী উদ্বোধনী বক্তব্য দেন।