• শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
৮৪

করোনার আতঙ্কে খেলার দুনিয়া

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১০ মার্চ ২০২০  

করোনা ভাইরাস সংক্রমণ সারা বিশ্বে রীতিমতো আতঙ্ক সৃষ্টি করেছে। ক্রীড়া বিশ্বেও এর ধাক্কা লেগেছে বেশ জোরেশোরেই। এরই মধ্যে উল্লেখযোগ্য কিছু প্রতিযোগিতা বাতিল করা হয়েছে বিশ্ব জুড়ে।

ফুটবল: করোনা ভাইরাসের থাবাটা ফুটবলেই পড়েছে তুলনামূলক বেশি। এ কারণে বিশ্বকাপ আর এশিয়া কাপের বাছাই জুন পর্যন্ত পিছিয়ে দিয়েছে এএফসি। যার ফলে চলতি মাসের শেষে অনুষ্ঠেয় বাংলাদেশ ও আফগানিস্তানের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটিসহ বাকি সব পিছিয়ে গেছে। এএফসি কাপে আগামীকাল বসুন্ধরা কিংস টিসি স্পোর্টসের মুখোমুখি হলেও সামনের ম্যাচগুলো পড়ে গেছে শঙ্কায়।

এখন পর্যন্ত একমাত্র ফুটবলার হিসেবে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ডেনমার্কের খেলোয়াড় থমাস কালেনবার্গ। তার সাবেক ক্লাব ব্রন্ডবির ১৩ জনকে এরই মধ্যে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

চীনের বাইরে সবচেয়ে বেশি করোনা ভাইরাস আক্রান্ত দেশ ইতালিতে এরই মধ্যে শীর্ষ ফুটবল লিগ সিরি’আ স্থগিত হয়েছে দুই বার। গত রবিবার রাতেও পার্মা-স্পাল ম্যাচ শুরুর মিনিটখানেক আগে স্বাস্থ্যমন্ত্রীর আদেশক্রমে স্থগিত হয়ে যায় ম্যাচ। ৭৫ মিনিট পর খেলা শুরু হলেও হয়েছে দর্শকশূন্য মাঠে। একই পরিণতি পেয়েছে একই রাতে হওয়া জুভেন্তাস ইন্টার মিলান ম্যাচও। মূলত স্থগিতাদেশ শেষে মাঠে ফেরার সময়ই সিরি’আ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছিল দর্শকহীন স্টেডিয়ামে খেলার।

তবে এর পরও দেশটির ফুটবলারদের সংস্থা সন্তুষ্ট নয়, পূর্ণ স্থগিতাদেশই চায় সংস্থাটি। ইতালিয়ান কাপের সেমিফাইনালও অনির্দিষ্টকালের জন্যে পিছিয়ে গেছে। ইউরোপীয় প্রতিযোগিতায় ইতালীয় দলের বিপক্ষে খেলা দলগুলোও খেলবে দর্শকহীন স্টেডিয়ামে—এমন গুঞ্জনও আছে ইউরোপীয় সংবাদ মাধ্যমে।

জাপানের জে-লিগের শুরু পিছিয়ে গেছে অন্তত এক মাস। তবে চীনা ফুটবল সংস্থা তাদের সব ধরনের ফুটবল কার্যক্রম অনির্দিষ্টকালের জন্যে বন্ধই ঘোষণা করে দিয়েছে।

ক্রিকেট: ক্রিকেটে এখনো পর্যন্ত বড়সড় প্রভাব পড়েনি করোনা ভাইরাসের। শুধু ১৪ মার্চ থেকে শুরু হতে যাওয়া নেপালের এভারেস্ট প্রিমিয়ার লিগ স্থগিত হয়েছে কেবল। তবে শঙ্কা আছে বেশ কিছু টুর্নামেন্ট নিয়েই। এশিয়া কাপ এদের মধ্যে অন্যতম। শুধু তাই নয়, এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সর্বশেষ সভাও বাতিল হয়েছে করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে।

একই কারণে আগামী ২৯ মার্চ থেকে শুরু হতে যাওয়া আইপিএল পেছানোর দাবি উঠেছে জোরেশোরে। ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) পুরো পরিস্থিতি পর্যালোচনা করে তবেই ভারত সফরে এসেছে দক্ষিণ আফ্রিকা। তবে শেষমেশ সফরে এলেও সৌজন্যমূলক করমর্দনটা যে দেখা যাবে না তা জানিয়েই দিয়েছেন দলটির কোচ মার্ক বাউচার। একই ঘোষণা দিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুটও।

টেনিস: টেনিসে এখন পর্যন্ত একমাত্র টুর্নামেন্ট হিসেবে বন্ধ হয়েছে ইন্ডিয়ানা ওয়েলস টুর্নামেন্ট। করোনা ভাইরাস শনাক্ত হওয়ায় স্বাগতিক শহর ক্যালিফোর্নিয়ায় এখন জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ফলে চলতি মৌসুমের ইন্ডিয়ানা ওয়েলস ওপেন বাতিল ঘোষিত হয়েছে। প্রতি বছর গড়ে প্রায় ৪ লাখ দর্শক টানা এ টুর্নামেন্টের জন্যে এ বছরও টিকিট কেটেছিল মানুষজন। টুর্নামেন্ট বাতিল হওয়ায় সবার টিকিটের অর্থও ফেরত দেওয়া হচ্ছে।

অলিম্পিক: করোনা ভাইরাসের কারণে সবচেয়ে বড়ো হুমকিতে আছে চলতি বছরে আসন্ন গ্রীষ্মকালীন অলিম্পিক। তবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি থমাস বাখ গেল সপ্তাহে জানিয়েছেন, এখনো অলিম্পিক স্থগিত কিংবা বাতিলের বিষয়টি উঠে আসেনি তাদের সভায়। তিনি বলেন, ‘স্থগিত কিংবা বাতিল শীর্ষক কোনো শব্দই কার্যনির্বাহী বোর্ডের সভায় উঠে আসেনি।’

খবরটা অবশ্য আরো সপ্তাহখানেক আগের। যদি অবস্থা আরো অবনতির দিকে এগোয় তবে আগামী ২৪ জুলাই থেকে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টটি স্থগিত কিংবা বাতিলের পথে বাধ্য হয়েই হাঁটতে হবে অলিম্পিক কর্তৃপক্ষকে।

গলফ: বাংলাদেশ আর থাইল্যান্ডে অনুষ্ঠেয় এশিয়ান ট্যুরের সব ধরনের টুর্নামেন্ট বাতিল করে দিয়েছে এশিয়ান ট্যুর কর্তৃপক্ষ। আসছে মাসে মালয়েশিয়ায় অনুষ্ঠেয় মেব্যাঙ্ক চ্যাম্পিয়নশিপ আর চীনে অনুষ্ঠেয় চায়না ওপেন ইউরোপিয়ান ট্যুর কর্তৃপক্ষ পিছিয়ে দিয়েছে করোনা ভাইরাস সংক্রমণের শঙ্কায়। পাঁচ মিলিয়ন ইউএস ডলার প্রাইজমানির তিনটি টুর্নামেন্ট বাতিল করে দিয়েছে ইউএস।

অ্যাথলেটিক্স: অ্যাথলেটিক্সেও পড়েছে এর করাল থাবা। বিশ্ব ইনডোর চ্যাম্পিয়নশিপ, বিশ্ব হাফ ম্যারাথন চ্যাম্পিয়নশিপ, প্যারিস ম্যারাথন আর বার্সেলোনা ম্যারাথন পিছিয়ে গেছে অক্টোবর পর্যন্ত।

খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর