শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর ভান্ডারিয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত মঠবাড়িয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা ভারতের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার তৃতীয় টার্মিনাল নির্মাণ হলে সেবা পাবে আরও ১২ মিলিয়ন যাত্রী মালিকের গাফিলতিতে কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: স্বাস্থ্যমন্ত্রী শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ট্রাইব্যুনাল রূপপুর বিদ্যুৎকেন্দ্র থেকে দেশ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে ৬০ বছর

ইতিহাসের এই দিনে

কামরুল হাসানের জন্ম, বিমল মিত্রের প্রয়াণ

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

 


ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।
তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে  পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।
০২ ডিসেম্বর ২০১৯ সোমবার। ১৭ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৫২- তৃতীয় নেপোলিয়নকে সম্রাট করে দ্বিতীয় ফরাসি সাম্রাজ্য ঘোষণা।
১৯৪২- শিকাগোতে বিশ্বের প্রথম আণবিক চুল্লি পরীক্ষামূলকভাবে শুরু।
১৯৫৬- কিউবার অবিসংবাদিত নেতা ফিদেল কাস্ত্রোর স্বাধীনতা সংগ্রাম শুরু।
১৯৭৮- রোমে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল সদর দফতর স্থাপন।
১৯৮৪- ভারতের ভূপালে বিষগ্যাসে তিন হাজার লোক নিহত এবং ৫০ হাজার লোক ক্ষতিগ্রস্ত হন।
১৯৯৫- লাওসে প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়।
১৯৯৭- ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরিত।

জন্ম
১৯২১- প্রখ্যাত চিত্রশিল্পী কামরুল হাসান।

ব্রিটিশ ভারতের বর্ধমান জেলার কালনা থানার নারেঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন কামরুল। তার পুরো নাম আবু শরাফ মোহাম্মদ কামরুল হাসান। কামরুল হাসানকে সবাই শিল্পী বললেও তিনি নিজে ‘পটুয়া’ নামে পরিচিত হতে পছন্দ করতেন। জীবদ্দশায় বিভিন্ন পুরস্কারে ভূষিত হন কামরুল। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- প্রেসিডেন্ট পুরস্কার (তমঘা-ই-পাকিস্তান, ১৯৬৫), স্বাধীনতা দিবস পুরস্কার (১৯৭৯), বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মান (১৯৭৯), কাজী মাহবুবউল্লাহ ফাউন্ডেশন পুরস্কার (১৯৮৫)। ১৯৮৫ সালে তিনি বাংলা একাডেমির ফেলো মনোনীত হন। এছাড়া ছাত্রজীবনে শরীরচর্চায় পারদর্শিতার কারণে ‘মিস্টার বেঙ্গল’ উপাধিও লাভ করেন। কামরুল হাসান ১৯৮৮ সালের ২ ফেব্রুয়ারি জাতীয় কবিতা উৎসবে সভাপতি হিসেবে উপস্থিত থাকাকালীন সময়ে ‘দেশ আজ বিশ্ব বেহায়ার খপ্পরে’ স্কেচটির অঙ্কন কার্য সমাপ্ত করার কয়েক মিনিট পরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান।

১৯৬০- জনপ্রিয় অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা।
১৯৭৮- কানাডিয়ান কণ্ঠশিল্পী, গীতিকার ও যন্ত্রশিল্পী নেলি ফুরটাডো।

মৃত্যু
১৯৬৫- সাহিত্যিক সৈয়দ এমদাদ আলী।
১৯৬৬- ওলন্দাজ গণিতবিদ লাউৎসেন এখবার্টস ইয়ান ব্রাউয়ার।
১৯৯১- কথাসাহিত্যিক বিমল মিত্র।

১৯১২ সালে তার জন্ম। বিমল মিত্র বাংলা ও হিন্দি উভয় ভাষায় সাহিত্য রচনা করেছেন। রেলে চাকরি করার পাশাপাশি সাহিত্যচর্চা করতেন তিনি। প্রথম উপন্যাস ‘চাই’। তবে ‘সাহেব বিবি গোলাম’ উপন্যাস লিখে বিখ্যাত হয়ে ওঠেন তিনি। এরপর রেলের চাকরি ছেড়ে পুরোপুরি সাহিত্যসৃষ্টিতে আত্মনিয়োগ করেন। তার অন্যান্য বিখ্যাত উপন্যাস ‘কড়ি দিয়ে কিনলাম’, ‘একক দশক শতক’, ‘চলো কলকাতা’, ‘পতি পরম গুরু’ ইত্যাদি। ৫০০টি গল্প ও শতাধিক উপন্যাসের লেখক বিমল মিত্র তার ‘কড়ি দিয়ে কিনলাম’ গ্রন্থের জন্য ১৯৬৪ সালে রবীন্দ্র পুরস্কারে ভূষিত হন। এছাড়া বহু পুরস্কার ও সম্মান লাভ করেন কামরুল। তার রচনা ভারতের বিভিন্ন চলচ্চিত্রে রূপায়িত হয়েছে। শ্রেষ্ঠ কাহিনিকার হিসেবে তিনি ফিল্মফেয়ার পুরস্কারও পেয়েছেন।

এই বিভাগের আরো খবর