মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২২ সফর ১৪৪১

পিরোজপুর সংবাদ

কিছুক্ষণ পরেই চিকিৎসা বিজ্ঞানে নোবেল ঘোষণা

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

 


আর মাত্র কিছুক্ষণ পরেই- অর্থাৎ সোমবার (০৭ অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টা) ২০১৯ সালের প্রথম সেশনের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হচ্ছে। প্রথম সেশনটি ফিজিওলজি বা মেডিসিনের (চিকিৎসাবিজ্ঞান)।


এ দিন সুইডেনের স্টকহোম ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে চিকিৎসাবিজ্ঞানে নোবেলজয়ীদের নাম ঘোষণা করবে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

সোমবার নোবেল কমিটি টুইটারে জানিয়েছে, আমরা খুব অল্প সময়ের মধ্যেই ২০১৯ সালের প্রথম সেশনের বিজয়ীদের নাম ঘোষণা করতে যাচ্ছি। ফিজিওলজি বা মেডিসিনে কারা পাচ্ছেন এবারের নোবেল, দেখে নিতে ব্রেকিংয়ের জন্য চোখ রাখুন প্রতিষ্ঠানের (https://www.nobelprize.org/) ওয়েবসাইটে।

প্রতিষ্ঠানটি টুইটেও আরও বলে, ইতোমধ্যে সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে কারা পাচ্ছেন পুরস্কার। নোবেল অধিবেশন থেকে ব্যালট গণনা করা হয়েছে।

নোবেলের ওয়েবসাইট বলছে, মঙ্গলবার (০৮ অক্টোবর) দ্য রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্সেস থেকে পদার্থবিজ্ঞানে নোবেল দেওয়া হবে। এরপর বুধবার (০৯ অক্টোবর) আবার রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্সেস থেকে রসায়ন বিজ্ঞানে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) দ্য রয়্যাল সুইডিশ একাডেমি থেকে সাহিত্যে নোবেল দেওয়া হবে। শুক্রবার (১১ অক্টোবর) নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করবে।

সর্বশেষ সোমবার (১৪ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স ঘোষণা করবে অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, নোবেলের জন্য এবার মনোনয়ন পেয়েছেন ৩০১ জন বা প্রতিষ্ঠান। এর মধ্যে ৭৮টি প্রতিষ্ঠান।

এদিকে, গতবছর সাহিত্যে নোবেল পুরস্কার না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সুইডিশ একাডেমি। তখন বলা হয়েছিল, আগামী বছর অর্থাৎ ২০১৯ সালে এ বিভাগে একসঙ্গে দু’টি পুরস্কার দেওয়া হবে। এর একটি ২০১৮ সালের জন্য, অপরটি ২০১৯ সালের।

১৯০১ সাল থেকে নিয়মিত নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি- এ ছয়টি খাতে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে নোবেল পুরস্কারে ভূষিত করে আন্তর্জাতিক নোবেল কমিটি।

এই বিভাগের আরো খবর