শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
৫৩

গরুর পেটে ৫২ কেজি প্লাস্টিক, অপারেশনে খরচ মাত্র ৮৩ টাকা!

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  

সামনে যা পড়ে তা-ই খেয়ে ফেলার বদনাম আছে ছাগলের। তবে, একাজে গরুও যে কম যায় না, তা প্রমাণ করেছে ভারতের এক গরু। এক-দুই কেজি নয়, তার পেট কেটে বের করা হয়েছে রীতিমতো ৫২ কেজি প্লাস্টিক! সম্প্রতি চেন্নাইয়ে ঘটেছে এ ঘটনা।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, কিছুদিন আগে তামিলনাড়ু ভেটেরিনারি অ্যানিমাল সায়েন্সেস ইউনিভার্সিটিতে (টিএএনইউভিএএস) আনা হয়েছিল গরুটিকে। পেটে বিপুল পরিমাণ অপাচনীয় প্লাস্টিক জমে সে অসুস্থ হয়ে পড়েছিল। দেখা যেতো, ব্যথার কারণে প্রায়ই গরুটি নিজের পেটেই লাথি মারছে। আর দশটা গরুর তুলনায় তার দুধ দেওয়ার পরিমাণও কমে গিয়েছিল আশঙ্কাজনকভাবে।

ভেটেরিনারি ক্লিনিক্যাল মেডিসিনের প্রফেসর পি সেলভারাজ জানান, গরুর পেটে হাত দিলেই প্লাস্টিকের অস্তিত্ব বোঝা যাচ্ছিল। অন্তত দুই বছর ধরে জমতে জমতে এর রুমেনের (গরুর পাকস্থলির চার অংশের একটি অংশ) প্রায় ৭৫ ভাগই ভরে গিয়েছিল প্লাস্টিকে।

জানা যায়, মাস ছয়েক আগে গরুটি কিনেছিলেন পি মুনিরাথানাম নামে এক ব্যক্তি। তিনি জানান, ২০ দিন আগেই গরুটি বাছুর প্রসব করেছে। তারপরও সে দিনে মাত্র তিন লিটার দুধ দিত, যা বাকি গরুর তুলনায় অনেক কম।

গত শুক্রবার (১৮ অক্টোবর) টানা সাড়ে পাঁচ ঘণ্টা অস্ত্রোপচারের মাধ্যমে গরুটির পেট থেকে ৫২ কেজি প্লাস্টিক বের করা হয়। বেসরকারি হাসপাতালে গেলে এই অস্ত্রোপচারের জন্য খরচ হতো কমপক্ষে ৩৫ হাজার রুপি, যা গরুর দামেরই প্রায় অর্ধেক। কিন্তু, সেদিক থেকে বেশ ভাগ্যবান এর মালিক। প্লাস্টিক বের করার অস্ত্রোপাচারে তার খরচ হয়েছে মাত্র ৭০ রুপি (বাংলাদেশি মুদ্রায় ৮৩ টাকা প্রায়)- ২০ রুপি রেজিস্ট্রেশনে আর ৫০ রুপি অস্ত্রোপচারের খরচ।

এই বিভাগের আরো খবর