• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
৫১

গুজব প্রচারকারীরা নিবিড় নজরদারিতে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩১ মার্চ ২০২০  

 


জাতীয় পর্যায়ে জনস্বার্থে বা নিরাপত্তা জনিত কারণে বিরাজমান কোনো বিষয়ে গুজব প্রতিরোধকল্পে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি গোয়েন্দা সংস্থাগুলো সক্রিয় ভূমিকা পালন করে থাকে। বর্তমান সময়েও তারা করোনাভাইরাস সম্পর্কিত গুজব প্রতিরোধে কাজ করছে।
কিন্তু কতিপয়  লোকজন এবং এমনকি ‘জেকে ব্রেকিং নিউজ’  নামের একটি নিউজ পোর্টাল বিষয়টিকে কেন্দ্র করে নতুন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াচ্ছে যে, আগামীকাল থেকে সবার মোবাইল ফোনের কল রেকর্ড করা হবে, এমনকি হোয়াটস অ্যাপ, টুইটার এবং ফেসবুক অ্যাকাউন্টও মনিটরিং করা হবে। কিন্তু কল রেকর্ড করা বা হোয়াটস অ্যাপ, টুইটার এবং ফেসবুক অ্যাকাউন্টও মনিটরিং করার কোনো নির্দেশনা সরকারের পক্ষ হতে কোনো সংস্থাকেই দেয়া হয়নি বলে ডেইলি বাংলাদেশকে নিশ্চিত করেছেন একাধিক গোয়েন্দা সংস্থা সমুহের কর্মকর্তাবৃন্দ।

তারা জানিয়েছেন, যারা ইচ্ছাকৃতভাবে এমন ধরনের গুজব ছড়াচ্ছে শুধু তাদেরকেই নজরদারিতে রাখা হচ্ছে। সাধারণ মানুষের ফোন কল রেকর্ড করার মতো কোনো কার্যক্রম কখনোই গৃহীত হয়নি। মানুষের মধ্যে অযথা আতঙ্ক সৃষ্টি করতেই একটি মহল করোনাভাইসারের মহামারীর মতো উপদ্রুত সময়ে এসব গুজব ছড়িয়ে যাচ্ছে, এবং কিছু কিছু সাধারণ মানুষ সেগুলো বিশ্বাস করতে শুরু করেছে বলেও তারা জানান।  

জানা যায় যে, মূলত সরকারবিরোধী একটি মহল সুযোগ পেলেই কোনো দুর্যোগ বা বিশেষ সময়ে এ ধরনের গুজব প্রচার করে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করে থাকে। বিগত বছরগুলোর মতো এবারের গুজবটিও একই উৎস হতে করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, এরইমধ্যে শনাক্তকৃত এই গুজব সৃষ্টিকারী ব্যক্তি বা সংস্থাকে নিবিড় নজরদারিতে রাখা হয়েছে বলেও জানা গেছে। জনগণের মধ্যে আতঙ্ক সৃষ্টির জন্য যারা গুজব ছড়াচ্ছে, তাদেরকে আইনের আওতায় আনার প্রক্রিয়া চলছে বলেও জানিয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর