• মঙ্গলবার   ২২ জুন ২০২১ ||

  • আষাঢ় ৮ ১৪২৮

  • || ১১ জ্বিলকদ ১৪৪২

পিরোজপুর সংবাদ

ঘূর্ণিঝড় “ইয়াস” মোকাবেলায় ভান্ডারিয়ায় প্রশাসনের ব্যপক প্রস্তুতি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৪ মে ২০২১  

পিরোজপুর প্রতিনিধিঃ ঘূর্ণিঝড় “ইয়াস” মোকাবেলায় ভান্ডারিয়া উপজেলা প্রশাসন ব্যপক প্রস্তুতি গ্রহণ করেছে। উপজেলা প্রশাসনের এক জরুরী সভায় সোমবার ‘সিডর’ আইলা,আম্পানসহ বহু ঘূর্ণিঝড় এ উপজেলাবাসি এবং উপকূলীয় দক্ষিণ জনপদে প্রাণহাণী সহ মানুষের ব্যাপক ক্ষয় ক্ষতি  হওয়ার পূর্ব অভিজ্ঞতার ফলে এবং ২৬ মে বুধবার আসন্ন সুপার সাইক্লোন “ইয়াস” এবং ভরা পূর্ণিমার জোয়ারের কারণে জলোচ্ছাসে নিম্মাঞ্চল প্লাবিত হওয়ার আশংকা করা হয়।

ঘূর্ণিঝড় এর আঘাত থেকে রক্ষা পেতে উপজেলার সকল ৫৩ টি সাইক্লোন শেল্টার, আশ্রয় কেন্দ্র, সকল বহুতল ভবনের শিক্ষা প্রতিষ্ঠান, সকল মসজিদ খোলা রাখা এবং সকল ইউনিয়নে জনসচেতনতায় মাইকিং করা,সকল ইউনিয়নে দ্বায়িত্ব প্রাপ্ত ট্যাগ অফিসার ওইদিন স্ব স্ব স্থানে থাকা, মেডিকেল টিম প্রস্তুত রাখা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্য, স্কাউট, স্বচ্ছাসেবী সংগঠনের কর্মীদের প্রাক প্রস্তুতি রাখা, শুকনা খাবার,পানি বিশুদ্ধকরন ট্যাবলেট,মোমবাতি, দেয়াশলাই প্রস্তুত রাখা, উপজেলা প্রশাসন,পুলিশ প্রশাসন সহ জনপ্রতিনিধিদের উপজেলা এবং ইউনিয়ন কন্ট্রোল রুমে সার্বক্ষণিক যোগাযোগ রাখা, পরবর্তী ক্ষয়-ক্ষতি নিরুপন করাসহ সকলের ঐক্যমতের ভিত্তিতে ঝড় পূর্ববর্তী এবং পরবর্তী গুরুত্বপূর্ণ ১৫টি সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এ ছাড়াও উপজেলা দুর্যোগ ব্যাবস্থাপনা কমিটির উপদেষ্টা স্থানীয় সংসদ সদস্য আনোয়ার হোসেন মঞ্জু এমপির ব্যাক্তিগত উদ্যাগে ভান্ডারিয়া উপজেলার সাথে দেশের ১৭টি রুটের সংযোগ স্থল বাসস্ট্যান্ডে একটি বড় টেলিভিশনে আবহাওয়ার আগাম সকর্তবার্তা নিয়মিত প্রদর্শণ করা হয় বলেও সভায় উল্লেখ করা হয়।

সভায় কমিটির উপজেলা নির্বাহী অফিসার সীমা রানী ধর এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. তৌহিদুল ইসলাম,উপজেলা ভাইস চেয়ারম্যান মশিউর রহমান মৃধা, কমিটির সদস্য সচিব এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আওলাদ হোসেন, পৌর কাউন্সিলর মো. গোলাম সরওয়ার জোমাদ্দার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফাইজুর রশিদ খশরু জোমাদ্দার, ইউপি চেয়ারম্যান মো. ছিদ্দিকুর রহমান টুলু, খান এনামুল করিম পান্না, মো.হুমায়উন কবির হাওলাদার,মো. শামসুদ্দিন হাওলাদার, মাধ্যমিক শিক্ষা অফিসার মো.জহিরুল আলম, প্রাথমিক শিক্ষা অফিসার মো.নাসির উদ্দিন খলিফা প্রমূখ। এ সময় কমিটির সদস্যগণ উপস্থিত ছিলেন।