• রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৭

  • || ১৬ রজব ১৪৪২

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
এ এক বদলে যাওয়া বাংলাদেশ: প্রধানমন্ত্রী বাঙালিকে কেউ দাবায়ে রাখতে পারেনি: প্রধানমন্ত্রী একযুগ আগের আর আজকের বাংলাদেশ এক নয়: প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশে উত্তরণের কৃতিত্ব নতুন প্রজন্মের : প্রধানমন্ত্রী এলডিসি থেকে উত্তরণের সুপারিশ তুলে দেয়া হলো প্রধানমন্ত্রীর হাতে ‘স্বল্পোন্নত থেকে বেরিয়ে বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে’ সঠিক পরিসংখ্যানই কার্যকর পরিকল্পনা প্রণয়নের পূর্বশর্ত- রাষ্ট্রপতি পরিসংখ্যান উন্নয়ন ও অগ্রগতির পরিমাপক: প্রধানমন্ত্রী দেশবাসীকে সুখবর জানাতে বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়কের কাজ শেষ পর্যায়ে: এলজিআরডি মন্ত্রী

চীন ও ভারতের সেনাদের মধ্যে ফের সংঘর্ষ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২১  

বিতর্কিত সীমান্তে নতুন করে সংঘর্ষে জড়িয়েছে চীন এবং ভারতের সেনাবাহিনী। ভারতের বিভিন্ন গণমাধ্যম ওই সংঘর্ষের খবর নিশ্চিত করেছে। তারা জানায়, তিন দিন আগে উত্তর সিকিমের নকু লা এলাকায় সংঘর্ষের এ ঘটনা ঘটে এবং এতে উভয়পক্ষের বেশ কয়েকজন সেনা আহত হয়েছেন।

এর আগে গত জুনে উত্তর ভারতের লাদাখের গলওয়ান উপত্যকা সীমান্তে দুই দেশের সেনাবাহিনীর রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছিল। ওই সংঘর্ষে চীনেরও কিছু সেনা হতাহত হয়েছে বলে স্বীকার করলেও সঠিক সংখ্যা প্রকাশ করেনি দেশটি। তারপর থেকে ভারত ও চীনের মধ্যে প্রবল উত্তেজনা বিরাজ করছিল।

ভারতের সামরিক বাহিনীর কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে দেশটির গণমাধ্যম জানিয়েছে, চীনের সীমান্তরক্ষীদের একটি টহল দল ভারতীয় অঞ্চলে প্রবেশের চেষ্টা করলে তাদের প্রতিরোধ করা হয়।

ভারতীয় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, গত সপ্তাহে খারাপ আবহাওয়ার সুযোগ চীনের একদল সেনা সিকিম সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেছিল, কিন্তু ভারতীয় বাহিনীর বাধায় শেষ পর্যন্ত পিছু হটে তারা; সংঘর্ষে উভয়পক্ষের বেশ কয়েকজন জওয়ান আহত হয়েছেন।

এ সময় দু’পক্ষের সংঘর্ষে চীনা বাহিনীর অন্তত ২০ জওয়ান আহত হন বলে ভারতীয় সেনা সূত্রটি জানিয়েছে। ভারতের দিকে আহত হন ৪ জওয়ান। এরপর চীনা সেনারা পিছু হটে।

তারপর থেকে নকু লা সীমান্ত এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে বলে জানা গেছে।

বিবিসি জানিয়েছে, এ বিষয়ে এখন পর্যন্ত ভারত বা চীনের পক্ষ থেকে সরাসরি কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বিশ্বের সবচেয়ে দীর্ঘ বিতর্কিত সীমান্তের অংশীদার ভারত ও চীন। উভয়পক্ষই দীর্ঘদিন ধরে একে অপরের নিয়ন্ত্রণে থাকা বিশাল সব এলাকার মালিকানা দাবি করে আসছে।

দুই দেশের মধ্যবর্তী তিন হাজার ৪৪০ কিলোমিটার সীমান্ত নদী, হ্রদ ও তুষারঢাকা পবর্তমালার মধ্যে দিয়ে গেছে। প্রায়ই অনির্ধারিত সীমান্ত রেখার কারণে দুইপক্ষের সেনারা পরস্পরের মুখোমুখি হয়ে পড়েন, কখনও কখনও সংঘর্ষেও জড়িয়ে পড়েন।

সীমান্তে ছোটখাটো সংঘর্ষ সত্ত্বেও এই দুটি দেশ মাত্র একবার ১৯৬২ সালে যুদ্ধে জড়িয়েছিল, তখন ভারত শোচনীয় পরাজয় মেনে নিতে বাধ্য হয়েছিল।