• বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৩ ১৪২৭

  • || ১১ রবিউল আউয়াল ১৪৪২

পিরোজপুর সংবাদ

চোরাকারবারিদের নতুন কৌশল ‘ব্যাগ’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০  

কয়েকদিন আগেই শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে স্বর্ণ চোরাচালানের এই কৌশলটি সম্পর্কে জানতে পেরেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সপ্তাহের মাথায় এবার একই পদ্ধতিতে ইয়াবা পাচার করার সময় এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।

কৌশলটিতে তারা বলছেন ‘ব্যাগ’। অর্থাৎ ব্যাগের তলানিতে থাকা তারের আদলে স্বর্ণ গলিয়ে বা ইয়াবাকে পাশাপাশি সাজিয়ে ব্যাগে করে পাচার করা। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) এভাবেই ইয়াবা নিয়ে ঢাকা যাওয়ার সময় চট্টগ্রাম রেল স্টেশনে গ্রেফতার হয়েছেন শফিউল আলম (২০) নামের এক ব্যক্তি।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে শফিউল আলমকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাঁধে থাকা ব্যাগ তল্লাশি করে বিশেষ কৌশলে রাখা মোট পাঁচ হাজার ১০০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। ব্যাগের ভেতর থেকে ইয়াবা খুঁজতে পুলিশের সময় লাগে প্রায় দুই ঘণ্টা। ছোট ছোট পাইপের ভেতর পাশাপাশি ইয়াবা বসিয়ে সুতা দিয়ে সেলাই করে ইয়াবার ওপর সুপারগ্লু লাগিয়ে দেয়া হয়েছিল। এ কারণে ইয়াবাগুলোকে দেখতে অনেটা ব্যাগের তারের মতো মনে হচ্ছিল। এতে করে বোঝার কোনো উপায় ছিল না ভেতরে ইয়াবা রয়েছে।

গ্রেফতার শফিউল কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা এলাকার আবুল বশর প্রকাশ বাইন্নার ছেলে। তিনি আজই টেকনাফ থেকে চট্টগ্রামে এসেছিলেন।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন বলেন, ‘চট্টগ্রাম হয়ে বিভিন্ন সময় বিভিন্ন উপায়ে ইয়াবা চোরাচালানের ঘটনা ঘটে। তবে এবার ইয়াবা পাচারে সম্পূর্ণ এক ভিন্ন কায়দা নিয়েছে পাচারকারীরা। যা এর আগে কখনোই দেখা যায়নি।’

তিনি বলেন, ব্যাগের তলায় ককসিট বসিয়ে তাতে তারের মতো করে ইয়াবাগুলোকে বসানো হয়েছে। ওপরে আরও একটি ককসিট দিয়ে তলাটা সেলাই করে দেয়া হয়েছে। সাধারণত তল্লাশির সময় এতটা গভীরভাবে যাত্রীদের ব্যাগ তল্লাশির সুযোগ থাকে না। তাই চোরাকারবারিরা এই কৌশল বেছে নিয়েছে।’

ওসি জানান, এ ঘটনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়েরের পর আসামিকে হাজতখানায় রাখা হয়েছে।

প্রসঙ্গত, গত ২২ সেপ্টেম্বর শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা বিমান বাংলাদেশ এয়ালাইন্সের বিজি ১৪৮ ফ্লাইটের যাত্রী জাফর আলমের ব্যাগ তল্লাশি করে একই ধরনের ‘অভিনব’ অপচেষ্টায় স্বর্ণ পাচারের চেষ্টা করতে দেখা যায়।