বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
৬০

ছাত্রাবাসে বসে খাবার খাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০১৯  

তীব্র খিদে পেয়েছিল তার। সেজন্য ছাত্রাবাসে গিয়েই দুপুরের খাবার খেতে বসে যান। কিন্তু অনাবাসিক ছাত্র হয়ে সেখানে গিয়ে খাবার খাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা গুনতে হয়েছে তাকে।

ভারতের লাখনৌ বিশ্ববিদ্যালয়ের আয়ুশ সিং নামে কলা বিভাগে স্নাতক দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থীকে এ জরিমানা গুনতে হয়েছে গত ৩ সেপ্টেম্বর। স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

সংবাদমাধ্যম বলছে, কেবল ছাত্রাবাসের আবাসিকরাই সেখানে খাবার খেতে পারেন। নিয়ম না মেনে কেন্দ্রীয় ছাত্রাবাসের মধ্যে খাবার খাওয়ার জন্য অনাবাসিক শিক্ষার্থী আয়ুশকে জরিমানা করা হয়। এখানেই শেষ নয়, তাকে ১০০ টাকার স্ট্যাম্প পেপারে একটি হলফনামা জমা দিতেও বলা হয়। 

এক শিক্ষার্থী বলেন, কেউ একজন বিষয়টি প্রক্টরকে জানায়, তিনি খবর পেয়ে এসে আয়ুশকে হাতেনাতে ধরে ফেলেন। আয়ুশ সঙ্গে সঙ্গেই ক্ষমা চেয়েছিলেন এবং বলেছিলেন যে, তার খুব খিদে পেয়েছিল, তাই খিদের চোটে ওখানেই বসে খেয়ে নেন। ভবিষ্যতে আর কখনো নিয়ম ভঙ্গ না করারও প্রতিশ্রুতিও দেন তিনি।

প্রক্টর প্রফেসর বিনোদ কুমার সিং এ বিষয়ে আয়ুশকে নোটিশ দিয়ে এক সপ্তাহের মধ্যে জরিমানা জমা দিতে বলেছেন। জরিমানা না দিলে আরও কড়া শাস্তির ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। 

প্রক্টর জানান, তার কাছে তথ্য ছিল যে, ওই শিক্ষার্থী প্রায়ই রেজিস্টারে নকল নাম দিয়ে সই করে কেন্দ্রীয় ছাত্রাবাসে খাবার খেতেন।

তবে এ পদক্ষেপে ক্ষুব্ধ শিক্ষার্থীরা। তারা বলছেন, আয়ুশ ক্ষমা চেয়েছেন এবং কর্তৃপক্ষ চাইলে তার কাছ থেকে ওই খাবারের জন্য টাকা নিতে পারতো। তাকে ২০ হাজার টাকা জরিমানা করা অন্যায়। কারণ কারও খিদে পেলে তখনই সে খায়। 

এই বিভাগের আরো খবর