• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

পিরোজপুর সংবাদ
২৪

জনগণ আজও ভুলতে পারেনি বিএনপির অপশাসন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ জুলাই ২০২০  

২০০১-০৫ সাল পর্যন্ত বিএনপির অপশাসন মানুষ আজও ভুলতে পারেনি। সেই সময়ে বিএনপি-জামায়াতের সন্ত্রাসী ও দুর্নীতিবাজদের কর্মকাণ্ড জনগণকে এখনো তাড়া করে বেড়ায়। তৎকালীন সময়ে দেশের জন্য কোনো অর্জন নেই। সেই সময়টা ছিল দেশের জন্য কলঙ্কিত অধ্যায়।

সংশ্লিষ্ট সূত্রমতে, বিএনপি তাদের এসব কর্মকাণ্ডের কারণে রাষ্ট্রক্ষমতার বাইরে প্রায় ১৫ বছর। দীর্ঘ এই সময়েও অপশাসনের কলঙ্ক মোচন করে জনগণের আস্থা অর্জন করতে পারেনি দলটি। কারণ তারা কোনো ইস্যুতেই জনগণকে সম্পৃক্ত করতে পারেনি। প্রতিটি দুর্যোগে সহযোগিতার হাত না বাড়িয়ে নিজেদের ব্যর্থতা ঢাকতে শুধু সরকারের সমালোচনা করে আসছে দলটি। এর মাধ্যমে তাদের মুখোশের অন্তরালের চেহারাটা ভালোভাবেই বেরিয়ে এসেছে। ফলে বিএনপির কোনো কিছুতেই জনগণ সাড়া দেয় না।

রাজনৈতিক বিশ্লেষক ও সুশীল সমাজের ভাষ্যমতে, বিএনপি সবশেষ রাষ্ট্রক্ষমতায় ছিল ২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত। সেই সময় বাংলাদেশ দুর্নীতিতে ৫ বার চ্যাম্পিয়ন হয়েছিল। বিএনপি-জামায়াতের এ অর্জন দেশের মানুষ কোনোদিনও ভুলবে না। এছাড়া সন্ত্রাসী ও জঙ্গিদের লালন-পালন করা হয়েছিল। বিএনপি যখনই ক্ষমতা পেয়েছে তখনই দেশের গণতন্ত্রকে হত্যা করে নিজেদের স্বার্থ রক্ষা করতে ব্যস্ত থেকেছে। তাদের কার্যক্রম ও অর্জন লুটপাট আর দুর্নীতির মধ্যেই সীমাবদ্ধ।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক সময়ের ত্যাগী ও প্রভাবশালী একজন নেতা বলেন, জনগণের আস্থা অর্জনে বিএনপি এখন পর্যন্ত অনেক সুযোগ হারিয়েছে। করোনা ও বন্যা পরিস্থিতিতে নেতারা মানুষের পাশে না দাঁড়িয়ে ঘরে বসে আছেন।

তিনি বলেন, নেতৃত্বের ব্যর্থতার কারণে সুযোগ পাওয়ার পরেও জনগণের আস্থা অর্জন করতে পারেনি বিএনপি‌। জনগণের জন্য কিছুই করেনি বলেই আন্দোলন-সংগ্রামে সমর্থন পায় না। বিএনপির আজকের এই অবস্থার জন্য তাদের কর্মকাণ্ডই দায়ী। 

রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর