শনিবার   ২৪ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

পিরোজপুর সংবাদ

জম্মু-কাশ্মীর ইস্যুতে ষড়যন্ত্রের রাজনীতির পাঁয়তারায় জামায়াত !

প্রকাশিত: ৯ আগস্ট ২০১৯  

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ও স্বায়ত্তশাসনের বিলোপ ঘটিয়ে ভারত সরকারের ঘোষণায় গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

এদিকে, ভারতের অভ্যন্তরীণ দেশের বিষয়ে অন্যান্য রাজনৈতিক মুখে কুলুপ আঁটলেও জামায়াতের এই উদ্বেগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করছেন রাজনৈতিক সচেতনরা। জম্মু-কাশ্মীর ইস্যুকে পুঁজি করে প্রতিবাদ সভা ও মিছিল করার নামে নতুন করে ধ্বংসাত্মক পরিকল্পনা করছে বলেও মনে করছেন তারা।

কাশ্মীর ইস্যুতে জামায়াতের সরব হওয়ার পায়তারায় শঙ্কা প্রকাশ করে নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক বলেন, কাশ্মীর ইস্যুর ভারতে অভ্যন্তরীণ বিষয়। তবে সেখানে যদি মানবাধিকার লঙ্ঘন করা হয়, মানুষদের নির্বিচারে নির্যাতন করা হয়-তবে সেটি নিয়ে উদ্বেগ প্রকাশ করতে পারেন। অথচ বাংলাদেশের অন্যান্য রাজনৈতিক দলগুলো যখন কাশ্মীর ইস্যুতে বুঝেশুনে অবস্থান স্পষ্ট করতে সময় নিচ্ছেন, তখন সুযোগ বুঝে জামায়াত এই ইস্যুতে সরব হওয়ার চেষ্টা করছে।

তিনি আরো বলেন, কাশ্মীর ইস্যু নিয়ে জামায়াত রাজনীতি করার চেষ্টা করবে, এটি অনুমেয় ছিল। তবে শঙ্কার জায়গা হচ্ছে, এই ইস্যুতে রাজপথে প্রতিবাদের নামে মারমুখী ভূমিকায় অবতীর্ণ হওয়ার প্রচেষ্টা করছে জামায়াত। জানতে পেরেছি, ঈদের আগে রাজপথে নেমে মহড়া দিতে চায় যুদ্ধাপরাধের অভিযোগে নিষিদ্ধ এই দলটি। সেক্ষেত্রে ক্ষমতাসীনদের উপর প্রতিশোধ নিতে জামায়াত অপচেষ্টা চালানোর অংশ হিসেবে এমনটা করতে পারে বলে গুঞ্জন শুনেছি। সরকারকে অবশ্যই এই বিষয়গুলোতে সচেতন হতে হবে।

এই বিভাগের আরো খবর