• শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ২ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
একটানা ক্ষমতায় থাকার ফলে মানুষের উন্নয়ন করতে পারছি ডিজিটাল পদ্ধতিতে ভাতার টাকা সরাসরি পৌঁছাবে উপকারভোগীদের হাতে টিকা দেওয়ার সময় নেতাকর্মীদের ভূমিকা পালনের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘জাতির পিতার শিক্ষাকে পুঁজি করে অসহায় মানুষের পাশে আছি’ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী এমডি পদের জন্য পদ্মাসেতু নির্মাণে বাধা দেয়া দুর্ভাগ্যজনক বঙ্গবন্ধু রাষ্ট্রের ভিত গড়ে দিয়েছিলেন: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সোনার বাংলা গড়ার প্রত্যয় সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা

জিঞ্জিরা এখন শিল্পনগরী, তৈরি হচ্ছে জাহাজও

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২০  

বদলে গেছে মেইড ইন জিঞ্জিরার মানে। এক সময় তাচ্ছিল্য করা হলেও আজ সেখানে শিল্পনগরী। ছোট-বড় মেরামত থেকে আস্ত জাহাজ তৈরি- সবই হচ্ছে বুড়িগঙ্গার ওই পাড়ে। আবার এসব জাহাজের পঁচিশ শতাংশ যন্ত্রাংশই যোগান দিচ্ছে পাশেই গড়ে ওঠা মাঝাারি শিল্প। তবে সরকারের পৃষ্ঠপোষকতার অভাবে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারছে না তারা। যদিও শিল্প মন্ত্রণালয় বলছে এসব শিল্পকে এক করে নিতে কাজ করছেন তারা।

এক সময় নকল পণ্য সমর্থক হিসেবে ব্যবহার হতো মেইড ইন জিঞ্জিরা। কালের বিবর্তনে এখানে একে একে ক্ষুদ্র, মাঝারি থেকে গড়ে উঠেছে জাহাজ নির্মাণের মত ভারী শিল্প। তাই এখানে যে শিল্প সাম্রাজ্য গড়ে উঠেছে, তাই সহজেই গর্ব করে বলার সময় এসেছে, সময়টা এখন মেইড ইন জিঞ্জিরার।

নদীর পাশে সারাদিনই কানে বাজে এমন টুকটাক শব্দ। দিনে দিনে বুড়িগঙ্গার পাড় ঘেঁষে প্রায় দেড়শ এমন ডক ইয়ার্ড গড়ে উঠেছে। একটা সময় ছোটখাটো মেরামতের কাজ করলেও এখন যাত্রীবাহী আর পণ্যবাহী জাহাজের সকল মেরামত হয় এই এলাকায়।

চট্টগ্রাম থেকে আসে ইস্পাতের পাত। হাতুড়ির বাটালি আর ওয়েলডিং এর মাধ্যমেই সনাতনী কায়দায়ই চলে কাজ। শুধু কি মেরামত, আস্ত জাহাজও তৈরি করে ফেলছেন এখানকার শ্রমিকরা। এ বিষয়ে এক শ্রমিক বলেন, আমরা সহজেই দেখে দেখে একটি জাহাজ তৈরি করতে পারি।

আবার পাশেই এই জাহাজ নির্মাণকে ঘিরে গড়ে উঠেছে মাঝারি শিল্প। এখানেও সনাতনী ম্যাজিক। হাতেহাতেই তৈরি হচ্ছে জাহাজের অনেক যন্ত্র ও যন্ত্রাংশ। ছোট বড় জাহাজের পাখা এখানের তৈরি হচ্ছে পেশাদার দক্ষ হাতে। দরকার এসব শিল্পকে একটু তুলে ধরা। এক শ্রমিক বলেন, যেকোন ধরণের পাখা হুবহু তৈরি করতে পারবো। কোন এদিক সেদিক হবে না।

শিল্প মন্ত্রণালয় বলছে, এইসব শিল্পকে একটি কাঠামোয় নিতে কাজ চলছে। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, মুন্সিগঞ্জ, সাভারের শিল্পনগরী গড়ে তুলতে আমাদের কাজ চলছে। এবং সেখানে সবার জন্যই জমি বরাদ্দ দেওয়া হবে। আশির দশক থেকে ধীরে ধীরে উত্থান হয় জিঞ্জিরার এই শিল্প।