শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর ভান্ডারিয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত মঠবাড়িয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা ভারতের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার তৃতীয় টার্মিনাল নির্মাণ হলে সেবা পাবে আরও ১২ মিলিয়ন যাত্রী মালিকের গাফিলতিতে কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: স্বাস্থ্যমন্ত্রী শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ট্রাইব্যুনাল রূপপুর বিদ্যুৎকেন্দ্র থেকে দেশ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে ৬০ বছর
৫৫

টবে চাষ করুন পেঁয়াজ, ৬ দিনেই...

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

বাজারে এখনো ঊর্ধ্বমুখী পেঁয়াজের দাম। চাইলে আপনার বাসার মাঝারি বা ছোট টবেও চাষ করতে পারেন পেঁয়াজ। পদ্ধতি জেনে নিন-

বাড়িতে পেঁয়াজ চাষের জন্য প্রয়োজন একটি মাঝারি আকারের টব। আলাদা একটি পাত্রে বেলে ও দোআঁশ মাটি মিশিয়ে নিন। এবার টব ভর্তি করে মাটি দিন। এবার আঙুল দিয়ে গর্ত করে পেঁয়াজ ঢুকিয়ে দিন। মনে রাখবেন, শেকড় না বেরোনো পেঁয়াজ হলে তার মুখ ও পেছনের দিকের সামান্য অংশ কাটতে হবে। শেকড় বেরোনো পেঁয়াজের ক্ষেত্রে তা প্রয়োজন নেই।

পেঁয়াজ ঢোকানোর পর ওপর দিয়ে গুঁড়ো মাটির হালকা আস্তরণ দিতে পারেন। এবার হালকা হাতে অল্প করে পানি ছড়িয়ে দিন। পুরো প্রক্রিয়াটি শেষ হলে সূর্যের আলো লাগে এমনই একটি জায়গায় ওই টবটি সরিয়ে রাখুন। ৬ থেকে ১০ দিন পর দেখবেন ওই টবে পুঁতে রাখা পেঁয়াজ থেকে পাতা বেরিয়েছে। পেঁয়াজ পাতা খাওয়ার ইচ্ছে হলে তা আপনি কেটে নিতে পারেন।

পেঁয়াজ উত্তোলনের সময় গাছ দেখেই জানতে পারবেন। যখন গাছের ঘাড় বা গলা শুকিয়ে ভেঙে হেলে পড়লে তখন উত্তোলন করবেন।