বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর ভান্ডারিয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত মঠবাড়িয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা ভারতের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার তৃতীয় টার্মিনাল নির্মাণ হলে সেবা পাবে আরও ১২ মিলিয়ন যাত্রী মালিকের গাফিলতিতে কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: স্বাস্থ্যমন্ত্রী শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ট্রাইব্যুনাল রূপপুর বিদ্যুৎকেন্দ্র থেকে দেশ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে ৬০ বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন: ড. কামাল-রীভা গাঙ্গুলির বৈঠক
৫৬

‘টমেটো’ প্রতিরোধ করবে পুরুষের মূত্রথলির ক্যান্সার

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

 


মূত্রথলির ক্যান্সারে সবচেয়ে বেশি আক্রান্ত হন পুরুষরা। এই রোগে আক্রান্ত হওয়ার জন্য পারিবারিক ইতিহাস, শরীরে বিভিন্ন ধরনের টক্সিন প্রবেশ, ধূমপান সবচেয়ে বেশি দায়ী।
তাছাড়াও বিভিন্ন কারণে পুরুষরা এ ক্যান্সারে আক্রান্ত হতে পারেন। ৬৫ বছর বা এর বেশি বয়সীরা পুরুষেরা এই রোগে বেশি আক্রান্ত হন। তবে ৪০ বছরের নিচেও এ ক্যান্সারে আক্রান্ত হতে পারেন।
বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যাভাসের কারণে মূত্রাশয়ের ক্যান্সার হতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, খাদ্যাভাস ও মূত্রাশয়ের ক্যান্সারের একটা যোগসূত্র রয়েছে। তাই চলুন জেনে নেয়া যাক এমন সাতটি খাবার সম্পর্কে যা আপনার মূত্রাশয়ের ক্যান্সার প্রতিরোধ করবে-
১. টমেটোতে থাকা লাইকোপিন নামের অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের সেল প্রতিরোধ করে। তাই মূত্রাশয়ের ক্যান্সার এড়াতে নিয়মিত টমেটো খেতে পারেন।
২. গবেষণায় দেখা গেছে, ব্রকলিতে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফোলেট ও আঁশ। হৃদরোগ, বহুমূত্র এবং যৌগ ক্যান্সার প্রতিরোধ করে।
৩. শিমে থাকা অ্যান্টি-ক্যান্সার উপাদান ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। নিয়মিত শিম খেলে মূত্রাশয়ের ক্যান্সার প্রতিরোধ করা যায়।
৪. শিমের মতো বাদামেও অ্যান্টি-ক্যান্সার উপাদান রয়েছে। এতে থাকা স্বাস্থ্যকর ফ্যাটও ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।
৫. নিয়মিত তেলযুক্ত মাছ খান। এসব মাছে থাকা ওমেগা থ্রি ও ওমেগা ছিক্স ফ্যাটি এসিড ক্যান্সার প্রতিরোধে করে।
৬. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ডালিম ক্যান্সার প্রতিরোধ করে।
৭. গ্রিন টি এখন খুবই জনপ্রিয়। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি মূত্রাশয়ের ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায়।

এই বিভাগের আরো খবর