শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
৪০

ইতিহাসের এই দিনে

টিপু সুলতানের জন্ম-লেভ তলস্তয়ের প্রয়াণ

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২০ নভেম্বর ২০১৯ বুধবার। ০৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ। ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮১৮- ভেনেজুয়েলা স্পেনের শাসনের বিরুদ্ধে স্বাধীনতা ঘোষণা করে।
১৯৪৫- ন্যুরেমবার্গ আন্তর্জাতিক বিচারালয়ে নাৎসি যুদ্ধাপরাধীদের বিচার শুরু।
১৯৬২- সোভিয়েত ইউনিয়ন কিউবা থেকে ইলুশিন বোমারু প্রত্যাহার করতে সম্মত হলে মার্কিন যুক্তরাষ্ট্র অবরোধ তুলে নেয়।

জন্ম
১৭৫১- ব্রিটিশ ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতান।

তিনি একজন বীর যোদ্ধা ছিলেন। ইংরেজদের বিরুদ্ধে তিনি বীরত্ব সহকারে যুদ্ধ করেন। তার শৌর্যবীর্যের কারণে তিনি শের-ই-মহীশূর (মহীশূরের বাঘ) নামে পরিচিত ছিলেন। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে যুদ্ধে ১৭৯৯ সালে তিনি মারা যান। টিপু সুলতানের চারজন স্ত্রী, ১৫ ছেলে এবং কমপক্ষে আটজন মেয়ে সন্তান ছিল।

১৮৩৭- ফাউন্টেন পেন বা ঝরনা কলমের আবিষ্কর্তা মার্কিন বিজ্ঞানী লিউনি ওয়াটার ম্যান।
১৮৫৮- নোবেলজয়ী সুইডিশ লেখিকা সেলমা লাগেরল্যোফ।
১৮৮৯- মার্কিন জ্যোতির্বিদ এডউইন হাবল।
১৯২৩- দক্ষিণ আফ্রিকার নোবেলজয়ী সাহিত্যিক নাদিন গার্ডিমার।

মৃত্যু
১৯১০- বিশ্বখ্যাত রাশিয়ান কথাসাহিত্যিক লেভ তলস্তয়। তাকে রুশ সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ লেখক, এমনকি বিশ্ব সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক হিসেবেও বিবেচনা করা হয়। তার দু’টি অনবদ্য উপন্যাস যুদ্ধ ও শান্তি (War and Peace; রচনাকাল ১৮৬৩-১৮৬৯) এবং আন্না কারেনিনা (রচনাকাল ১৮৭৫-১৮৭৭)। ১৯১০ সালের ২০ নভেম্বর রাশিয়ার আস্তাপোভো নামক এক প্রত্যন্ত স্থানের রেলওয়ে স্টেশনে তিনি অসুস্থ হয়ে পড়েন এবং মারা যান। তার মৃত্যুর পর ১৯২৮-১৯৫৮ সালের মধ্যবর্তী সময়ে তার সাহিত্যকর্ম ৯০ খণ্ডে বিভক্ত হয়ে তৎকালীন সোভিয়েত ইউনিয়নে প্রকাশিত হয়।

১৯৮৪- কবি ফয়েজ আহমদ।

এই বিভাগের আরো খবর