• বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ২ ১৪২৮

  • || ০২ রমজান ১৪৪২

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
একদিনে করোনায় ৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৬০২৮ শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণের বিকল্প নেই : প্রধানমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় আরো ৭৮ জনের মৃত্যু ১২-১৩ এপ্রিল চলমান লকডাউনের নির্দেশনা জারি থাকবে: সেতুমন্ত্রী যুক্তরাষ্ট্রের বিশেষ স্বীকৃতি পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তন জলবায়ু কূটনীতিতে নতুন গতির সঞ্চার হবে প্রিন্স ফিলিপের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় একাত্তরের ১০ এপ্রিল ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে হবে:প্রধানমন্ত্রী

ডাস্ট এলার্জি থেকে রক্ষা পেতে যা খাবেন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৯ মার্চ ২০২১  

শীত বিদায় নিয়ে এখন ফাগুনের হাওয়া চারপাশে ছুটে বেড়াচ্ছে। এ সময় প্রকৃতি নিজেকে সাজায় এক ভিন্ন রূপে। তবে এ সময় জটিল একটি সমস্যা হচ্ছে ধুলাবালি। যা থেকে অনেকেরই ডাস্ট এলার্জির সমস্যা দেখা দেয়। এই ডাস্ট এলার্জিতে ভোগেন না এমন মানুষ খুব কমই আছে। অনেকের সিজনাল ডাস্ট এলার্জি অর্থাৎ শীতকালে বাতাসের শুষ্কতার কারণেও ডাস্ট এলার্জি বেশি হয়ে থাকে। আবার অনেকে সারাবছরই এই সমস্যায় পরেন।

রাস্তাঘাটের ধুলাবালি ছাড়াও ঘরদোর পরিষ্কার করতে গিয়ে ডাস্ট এলার্জির শিকার হন অনেকেই। ডাস্ট অ্যালার্জির কারণে হাঁচি, কাশি ছাড়াও চোখ-নাক থেকে অনবরত জল পড়ার সমস্যা, শ্বাসকষ্ট বা ত্বকে র‍্যাশও দেখা দিতে পারে। এই সমস্যা সমাধানে চিকিৎসকের পরামর্শ ছাড়া মুঠো মুঠো অ্যান্টি অ্যালার্জি ওষুধ খাওয়া বিপজ্জনক হতে পারে! তাই ডাস্ট অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি পেতে অ্যান্টি অ্যালার্জি ওষুধের বিকল্প হিসাবে কয়েকটি ঘরোয়া টোটকা কাজে লাগিয়ে দেখতে পারেন।

আজ আপনাদের জানাবো ডাস্ট এলার্জি সমস্যা থাকলে খাবারে যা রাখবেন সে ব্যাপারেই কিছু টিপস। চলুন তবে জেনে নেয়া যাক ডাস্ট এলার্জি সমস্যা থাকলে খাবারে যা রাখবেন-

>> ডাস্ট অ্যালার্জির সমস্যায় গ্রিন টি খাওয়া যেতে পারে। গ্রিন টি-এর অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান অ্যালার্জির সমস্যার সঙ্গে লড়তে সাহায্য করে। চোখে লাল ভাব, র‍্যাশ বেরনো ইত্যাদি রুখতে এটি অত্যন্ত কার্যকর।

>> পাতে রাখুন টক দই, ছানা, লাচ্ছি। এদের প্রোবায়োটিক উপাদান অসুখের জীবাণুর সঙ্গে যেমন লড়াই করে, তেমনি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে ধুলোবালি থেকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।

>> বেশি করে সবুজ শাক-সবজি খান। সবুজ শাক-সবজি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে অ্যালার্জির প্রবণতা কমাতেও সাহায্য করে। সবুজ শাক-সবজি শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন, খনিজের (মিনারেল) যোগান দেয়।

>> ডাস্ট অ্যালার্জির সমস্যায় ঘি খেতে পারেন। এর ফল পাওয়া যাবে ম্যাজিকের মতো। ঘি প্রাকৃতিকভাবে যেকোনো ধরনের অ্যালার্জির সমস্যার সঙ্গে লড়াই করতে সক্ষম। এক চামচ ঘি তুলোয় লাগিয়ে সরাসরি র‍্যাশে আক্রান্ত ত্বকে লাগান। ত্বকের জ্বালা ভাব, অস্বস্তি অনেকটাই কমে যাবে। প্রতিদিন ১ চামচ করে ঘি খেতে পারলে ঠাণ্ডা লাগা বা অ্যালার্জির সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কমবে।

>> এছাড়াও মাথা যন্ত্রণা, বন্ধ নাক, চোখ-নাক দিয়ে পানি পড়া ইত্যাদির সমস্যায় একটি পাত্রে গরম পানি নিয়ে তার মধ্যে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস তেল ফেলে তার ভাপ নিন। এতে বন্ধ নাক খুলে যাবে, নাকের ভেতরে অ্যালার্জির কারণে হওয়া অস্বস্তিও কমে যাবে।