শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর ভান্ডারিয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত মঠবাড়িয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা ভারতের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার তৃতীয় টার্মিনাল নির্মাণ হলে সেবা পাবে আরও ১২ মিলিয়ন যাত্রী মালিকের গাফিলতিতে কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: স্বাস্থ্যমন্ত্রী শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ট্রাইব্যুনাল রূপপুর বিদ্যুৎকেন্দ্র থেকে দেশ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে ৬০ বছর
৩৪

ঢাবির অনলাইন সেবা পাবে না সাত কলেজ

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের জন্য অনলাইনভিত্তিক সনদপত্র ও নম্বরপত্র উত্তোলন সেবা কার্যক্রম চালু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ফলে এখন থেকে সনদপত্র ও নম্বরপত্র উত্তোলনের আবেদন অনলাইনের মাধ্যমে করা যাবে। https://service.du.ac.bd/home  থেকে এ সেবা পাওয়া যাচ্ছে। পর্যায়ক্রমে আরো বিভিন্ন সেবা এ তালিকায় যুক্ত হবে বলে জানা যায়।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ ও ইনস্টিটিউশন এবং অঙ্গীভুত কলেজ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা এর আওতায় আসলেও অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা এ সুবিধা পাবে না।

অনলাইনভিত্তিক সনদপত্র ও নম্বরপত্র উত্তোলন সেবার ওয়েবসাইটে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য অনলাইন ভিত্তিক বিভিন্ন সেবা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। এসকল সেবা পেতে হলে আবেদনকারীকে প্রথমে Sign Up করার মাধ্যমে একাউন্ট তৈরি করতে হবে। পরবর্তীতে Log in করার মাধ্যমে শিক্ষার্থীবৃন্দ স্ব-স্ব ড্যাসবোর্ডে যেতে পারবেন। ড্যাসবোর্ড থেকে কাঙ্ক্ষিত সেবার জন্য আবেদন করা যাবে।

জানা যায়, সেবা গ্রহণের জন্য প্রত্যেক শিক্ষার্থী তার অনলাইন ড্যাশবোর্ড থেকে আবেদন করতে পারবেন। ড্যাশবোর্ড ব্যবহার করার জন্য শিক্ষার্থীকে প্রথমে সাইন-আপ করতে হবে। অনলাইনে আবেদন করার পর আবেদনকারীর তথ্য যাচাই করে অনলাইনেই তাকে একটি পে স্লিপ প্রেরণ করা হবে।

ওই স্লিপটি প্রিন্ট করে জনতা ব্যাংকের যেকোনো শাখায় ফি জমা দেয়া যাবে। ফি জমা হওয়ার সাথে সাথে তা সংশ্লিষ্ট শিক্ষার্থীর ড্যাশবোর্ডে দেখা যাবে। এছাড়াও, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দপ্তরেও তাৎক্ষণিকভাবে ওই তথ্য চলে যাবে।

তবে, হল এবং লাইব্রেরী সংক্রান্ত আনুষ্ঠানিকতা অপরিবর্তিত থাকবে। নতুন পদ্ধতিতে হিসাবরক্ষণ অনেক দ্রুত ও সহজ হবে এবং স্বচ্ছতা বৃদ্ধি পাবে।

আবেদন ফরম পূরণ করা থেকে শুরু করে সার্টিফিকেট/মার্কশিট উত্তোলন পর্যন্ত পুরো প্রক্রিয়াটি ৬টি ধাপে সম্পন্ন হবে, যার অগ্রগতি শিক্ষার্থী তার ড্যাশবোর্ড থেকে প্রত্যক্ষ করতে পারবেন।

এই বিভাগের আরো খবর