• রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৭

  • || ১৬ রজব ১৪৪২

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
এ এক বদলে যাওয়া বাংলাদেশ: প্রধানমন্ত্রী বাঙালিকে কেউ দাবায়ে রাখতে পারেনি: প্রধানমন্ত্রী একযুগ আগের আর আজকের বাংলাদেশ এক নয়: প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশে উত্তরণের কৃতিত্ব নতুন প্রজন্মের : প্রধানমন্ত্রী এলডিসি থেকে উত্তরণের সুপারিশ তুলে দেয়া হলো প্রধানমন্ত্রীর হাতে ‘স্বল্পোন্নত থেকে বেরিয়ে বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে’ সঠিক পরিসংখ্যানই কার্যকর পরিকল্পনা প্রণয়নের পূর্বশর্ত- রাষ্ট্রপতি পরিসংখ্যান উন্নয়ন ও অগ্রগতির পরিমাপক: প্রধানমন্ত্রী দেশবাসীকে সুখবর জানাতে বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়কের কাজ শেষ পর্যায়ে: এলজিআরডি মন্ত্রী

দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে হবে অভিন্ন শহীদ মিনার

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একই রকম শহীদ মিনার নির্মাণ করবে সরকার। সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদফতরের মাসিক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী শহীদ মিনারের অভিন্ন নকশা তৈরি করে মাঠ পর্যায়ে পাঠানো হবে। ওই নকশা অনুযায়ী শহীদ মিনার স্থাপন করতে হবে। বিদ্যালয়ের যেখানে সেখানে শহীদ মিনার স্থাপন করা যাবে না।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ‘বিষয়টি আমরা স্কুল ম্যানেজিং কমিটির ওপর ছেড়ে দিয়েছিলাম। যার ফলে যেটা হয়েছে যার যেমন খুশি তেমন ডিজাইন করে বানিয়েছে। যে যার মতো করে করেছে, যে কারণে বিষয়টি সুন্দর দেখায় না। সে কারণে কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে নকশা করে সব স্কুলে পাঠানো হবে। একই রকম শহীদ মিনার যেন প্রাথমিক বিদ্যালয়গুলোতে করা হয় সে নির্দেশনা নেওয়া হবে।’

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, গত বছরের ২৯ ডিসেম্বর মাসিক সমন্বয় সভায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে একই রকম শহীদ মিনার তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। সমন্বয় সভায় বলা হয়, মাঠ পর্যায়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিকল্পনাবিহীন শহীদ মিনার স্থাপন করা হচ্ছে। যার ফলে বিদ্যালয়ে ভূমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা যাচ্ছে না। এই প্রস্তাবের আলোকে শহীদ মিনারের অভিন্ন নকশা প্রণয়ন করে মাঠ পর্যায়ে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্তে আরও বলা হয়, বিদ্যালয় ক্যাম্পাসের যেখানে সেখানে শহীদ মিনার স্থাপন করা যাবে না।

সিদ্ধান্ত বাস্তবায়নে পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং বিভাগীয় সকল উপ-পরিচালককে দায়িত্ব দেওয়া হয়। শিগগিরই এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হবে বলে প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে।