রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৪ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
৫৬

নতুন জাতের উৎপাদিত টমেটোর বাম্পার ফলন

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৯  

 


মৌলভীবাজারের কমলগঞ্জের আলীনগরের তিলকপুর গ্রামে লাল তীর বীজ কোম্পানীর নতুন উদ্ভাবনী ৮৩৫২ জাতের টমেটোর বাম্পার ফলন উপলক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত হয়। আদমপুরের ঘোড়ামারার ও আলীনগরের তিলকপুর গ্রামের টমেটো চাষীদের নিয়ে রোববার বিকাল সাড়ে ৪টায় মাঠ দিবস পালন করে তাল তীর কোম্পানী। 
লাল তীর বীজ কোম্পানীর সিলেট বিভাগীয় ব্যবস্থাপক তাপস চক্রবর্তী জানান, এটি তাদের কোম্পানীর নতুন উদ্ভাবিত একটি জাত। নতুন জাতের টমেটো পরীক্ষামূলক চাষাবাদের জন্য কমলগঞ্জের চাষীদের বিনামূল্যে  বিতরণ করা হয়েছে। উৎপাদিত টমেটো থেকে দেখা যায় একটি গাছে ৯ থেকে ১০ কেজি পরিমাণ টমেটো ফলন হয়েছে। 
লালতীর বীজ কোম্পানীর সিলেট বিভাগীয় ব্যবস্থাপক তাপস চক্রবর্তীর সভাপতিত্বে মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভোরের কাগজের স্টাফ রিপোর্টার বিকুল চক্রবর্তী, বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক এসকে দাশ সুমন। 
আলোচনায় বক্তব্য রাখেন, টমোটো চাষী আব্দুল আহাদ,মান্নান মিয়া ও সায়মন মিয়া। চাষীরা বলেন, পরীক্ষামূলকভাবে লাল তীর নতুন জাতের টমেটো চাষাবাদ করে ভাল ফলন হয়েছে। গাছগুলোও সুঠামো ফলও ঝরে পড়ে না। ফল থাকেও দীর্ঘক্ষণ।
 
লাল তীর বীজ কোম্পানীর সিলেট বিভাগীয় ব্যবস্থাপক তাপস চক্রবর্তী আরও বলেন, আজকের মাঠ দিবস ছিল তাদের কোম্পানীর পক্ষ থেকে। এখনও এ নতুন জাতের টমেটোর প্রচার শুরু করা হয়নি। আগামীতে আনুষ্ঠানিকভাবে প্রচারনা শুরু হলে কৃষি বিভাগীয় কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠান করবেন। 
তিনি জানান, প্রায় ১০ বছর ধরে গবেষনা করে তারা এ জাত আবিস্কার করেছেন। গবেষনায় তারা দেখেছেন এটি বছরে প্রায় ১২ মাসই ফল দিতে সক্ষম। তিনি জানান, বারী-৪ এর মতে এটিও বন বেগুনের সাথে গ্রাফটিং করে লাগিয়েছেন।
কমলগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বিশ্বজিৎ রায় বলেন, লাল তীর কোম্পানীর বীজের নতুন জাতের টমেটোর এটি পরীক্ষা মূলক চাষাবাদ। তারা এখন আনুষ্ঠানিক প্রচারনা শুরু করেননি। তিনি জানান, টমেটো চাষীদের কাছ থেকে কৃষি বিভাগ জানতে পেরেছে নতুন উদ্ভাবিত এ বীজে ভাল ফলন হয়েছে।

এই বিভাগের আরো খবর