শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৮ সফর ১৪৪১

পিরোজপুর সংবাদ
৮৫৭

রান্নাবান্না

নারিকেলী ইলিশ পোলাউ

আকাশলীনা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০১৮  

মাছের রাজা ইলিশ। আর বরিশাল বিখ্যাত ইলিশের জন্য। আমাদের ‘ঘরকন্যা’ পেজে আগামী এক সপ্তাহের রান্না বান্না’র আয়োজনে তাই থাকছে বরিশালের ইলিশের মুখরোচক নানা রেসিপি।স্বাদে নতুনত্ব আনতে আপনাদের সবাইকে চেস্টা করে দেখার আমন্ত্রণ। কেমন লাগল কমেন্ট করে জানাতে ভুলবেন না যেন।    

           

                                    নারিকেলী ইলিশ পোলাউ

 

১।    যা যা লাগবেঃ 

ক।    ইলিশ মাছের জন্যে।    ইলিশ মাছ- ৬ পিস, পিয়াজ কুচি-১/২ কাপ, পেয়াজ বাটা- ১/৪ কাপ, কাচা মরিচ বাটা- ১ টেবিল চামচ, আস্ত কাচা মরিচ- ৮ টি, হলুদ গুড়া- ১/৩ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ, ধনে গুড়া-১/২ টেবিল চামচ, নারিকেল মিহি বাটা-১/২ কাপ, তেল-২ টেবিল চামচ, পানি-১ কাপ।  

খ।    পোলাউ এর জন্যে।    পোলাউ চাল- ২ কাপ, গরম মশলা- ৩/৪ টুকরা করে প্রতিটা, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, জিরা গুড়া- ১ চা চামচ, কাচা মরিচ চেরা- ৮/১০ টি, লবণ- স্বাদমত, নারিকেল মিহি বাটা- ১/২ কাপ, ঘি- ১ টেবিল চামচ, তেল- ১ টেবিল চামচ, ফুটন্ত গরম পানি- ৩ কাপ, চিনি- ১ চা চামচ, বেরেস্তা- ১/২ কাপ। 

২।   যেভাবে করবেন।    মাছে লবণ ও হলুদ মাখিয়ে হাল্কা করে ভেজে নিন। তেলে পিয়াজ লাল করে ভেজে সব বাটা মশলা দিয়ে কসান। সামান্য পানি দিয়ে কসিয়ে বাটা নারিকেল দিন। আবারো একটু পানি দিয়ে কসিয়ে মাছ বিছিয়ে পানি দিয়ে ঢেকে দিন। মাছ সিদ্ধ হয়ে মশলা গা মাখা হলে আস্ত কাচা মরিচ ও চিনি দিয়ে নামিয়ে ঢেকে রাখুন। ঐ পাত্রেই তেল গরম করে গরম মশলা দিন। সব বাটা মশলা দিয়ে কসিয়ে নারিকেল বাটা দিয়ে কসান। চাল দিয়ে নেড়েচেড়ে পানি, কাচা মরিচ ও লবণ দিয়ে ঢেকে দিন। মাঝারি আঁচে রান্না করুন। পানি শুকিয়ে চাল প্রায় সিদ্ধ হয়ে গেলে ঘি, আস্ত কাচা মরিচ ও চিনি দিয়ে নেড়ে উপর থেকে অর্ধেক পোলাউ উঠিয়ে নিন। মাছের মশলা বিছিয়ে অর্ধেক বেরেস্তা ছড়িয়ে উঠানো পোলাউ আবার দিয়ে দিন। উপরে মাছ বিছিয়ে বাকি বেরেস্তা এবং ৭/৮ টি কাচা মরিচ ছড়িয়ে পাত্রের মুখ বন্ধ করে দমে রাখুন ১/২ ঘন্টা। একপাশ থেকে চামচে কেটে উপরে মাছ বিছিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ স্বাদের নারিকেলী ইলিশ পোলাউ।