• বৃহস্পতিবার   ১৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৫ জ্বিলকদ ১৪৪১

পিরোজপুর সংবাদ
৭০

নিমিষেই কাঁঠালের বিচি পরিষ্কার করার দারুণ চার কৌশল!

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ জুন ২০২০  

কাঁঠাল খেতে নিশ্চয়ই ভালোবাসেন? সেই সঙ্গে এর মিষ্টি স্বাদের বিচি খেতেও অনেকেই পছন্দ করেন। কাঁঠালের বিচি দিয়ে মাংস, ভর্তা, অন্যান্য তরকারি কিংবা এমনিতেও ভেজে খাওয়া যায়। কাঁঠালের মতোই বেশ পুষ্টিকর এর বিচিও।

তবে কাঁঠালের বিচির গায়ে লেগে থাকা লালচে আবরণ পরিষ্কার করা ভীষণ কষ্টকর ও সময়সাপেক্ষ। তাই অনেকেই ঝামেলা এড়াতে কাঁঠালের বিচি খেতে চান না। তাইতো বাদ পড়েন এর স্বাদ ও পুষ্টি দুই থেকেই। তবে আজকে আপনাদের জন্য থাকছে এমন চারটি কৌশল, যা আপনার এই কঠিন কাজটিকে নিমিষেই সহজ করে দেবে। দেরি না করে চলুন জেনে নেয়া যাক কাঁঠালের বিচি পরিষ্কার করার চারটি সহজ কৌশল- 

> প্রথমে কাঁঠালের বিচি থেকে খোসা ছাড়িয়ে নিন। এবার একটি ছুরির সাহায্যে কাঁঠালের বিচি থেকে লাল অংশটুকু আলাদা করে ফেলুন। ঠিক যেভাবে আলু ছিলে সেভাবেই এই কাজটি করে ফেলুন।

> খোসা ছাড়ানো কাঁঠালের বিচি থেকে লালচে অংশটুকু আপনি চাইলে দা বা বটির সাহায্যেও কেটে বাদ দিতে পারেন। এক্ষেত্রেও আলু যেভাবে ছিলে সেই একই পদ্ধতি অবলম্বন করুন।

> কাঁঠালের বিচি পরিষ্কার করার আরেকটি উপায় হচ্ছে ঘষে নেয়া। এক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন শিল-পাটা। কাঁঠালের বিচি খোসা ছাড়িয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর পাটায় মধ্যে একটি কিংবা চার-পাঁচটি করে বিচি রেখে হাতের সাহায্যে ঘষে নিন। দেখবেন খুব সহজেই লালচে অংশ উঠে গেছে।

> কাঁঠালের বিচি পরিষ্কার করার এটি একটি অন্যতম সহজ উপায়। এক্ষেত্রে কাঁঠালের বিচি থেকে খোসা ছাড়িয়ে নিয়ে সেগুলোতে পরিমাণ মতো পানি দিয়ে চুলায় বসান। পানি এমনভাবে দেবেন যাতে সবগুলো বিচি পানিতে ডুবে থাকে। যখন দেখবেন পানিতে একটা বলক উঠেছে তখন তা চুলা থেকে নামিয়ে নিন। এবার বিচিগুলো ছাঁকনির সাহায্যে ছেঁকে নিন। তারপর বিচিগুলো হাত দিয়ে হালকা ডলা দিলেই দেখবেন লাল চামড়া সহজেই উঠে আসবে। কাঁঠালের বিচি পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে এটি। এছাড়া এতে সময় ও শ্রম দুটোই কম লাগে।