বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর ভান্ডারিয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত মঠবাড়িয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা ভারতের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার তৃতীয় টার্মিনাল নির্মাণ হলে সেবা পাবে আরও ১২ মিলিয়ন যাত্রী মালিকের গাফিলতিতে কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: স্বাস্থ্যমন্ত্রী শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ট্রাইব্যুনাল রূপপুর বিদ্যুৎকেন্দ্র থেকে দেশ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে ৬০ বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন: ড. কামাল-রীভা গাঙ্গুলির বৈঠক
৯৭

ঈদ রান্নায় রকমারি

নিহারী

আকাশলীনা

প্রকাশিত: ৬ আগস্ট ২০১৯  

উপকরণঃ পরিস্কার করা গরুর পা (টুকরা করা)-২টি, পিয়াজ কুচি-১.৫ কাপ, আস্ত রসুন কোয়া ২টি রসুনের, আদা বাটা-১ টেবিল চামচ, হলুদ- পরিমান মতো, ধনে গুড়া-১ টেবিল চামচ, দারুচিনি-৪/৫ টুকরো, এলাচ-৬টি, লবঙ্গ-১০টি, বড় এলাচ-২টি, কাবাব চিনি-১০টি, বেসন-১/৪ কাপ, ময়দা-১/৪ কাপ, লবণ- স্বাদ মতো, তেল-১/২ কাপ, ঘি-২ টেবিল চামচ, পানি- পরিমান মতো, আদা কুচি-১/২ টেবিল চামচ, রসুন কুচি-১ টেবিল চামচ, টুকরো করা শুকনো মরিচ-১০টি, গরম মশলা গুড়া-১ চা চামচ, আস্ত কাচা মরিচ-১০টি।    
 

প্রণালীঃ    প্রেসার কুকারে গরুর টুকরো করা পা নিন। ১ কাপ পিয়াজ কুচি, আস্ত রসুনের কোয়া, আদা বাটা, হলুদ, ধনে-জিরা গুড়া, আস্ত দারুচিনি, এলাচ, বড় এলাচ, লবঙ্গ, কাবাব চিনি এবং লবণ দিয়ে নেড়ে চেড়ে দিন। ৮/৯ কাপ পানি দিন যেন পায়ের টুকরো গুলো ভালভাবে ডুবে যায়। মাঝারী আঁচে ১ ঘন্টা রান্না করুন। একটি প্যানে মৃদু আঁচে বেসন এবং ময়দা একসাথে টেলে নিন। ঠান্ডা করে অল্প পানিতে গুলে পায়ের সঙ্গে মিশিয়ে নেড়ে চেড়ে ৮/১০ মিনিট রান্না করুন। অন্য একটি প্যানে অবশিষ্ট ১/৪ কাপ তেল ও ঘি দিন। মৃদু আঁচে ১/২ কাপ পিয়াজ কুচি দিন। পিয়াজ নরম হলে আদা ও রসুন কুচি দিন। শুকনো মরিচ দিন। সোনালী করে ভেজে সিদ্ধ পায়ের মধ্যে ঢেলেই ঢেকে দিন। ৩/৪ মিনিট পর গরম মশলা গুড়া ও আস্ত কাচা মরিচ দিয়ে ঢেকে চুলা বন্ধ করে দিন। ৫ মিনিট পর গরম গরম পরিবেশন করুন।