শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
১৪

পচেত্তিনোকে বরখাস্ত করল টটেনহাম

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

মাউরিসিও পচেত্তিনোকে কোচের পদ থেকে বরখাস্ত করেছে টটেনহাম হটস্পার। ২০১৪ সালে টটেনহামের নতুন ম্যানেজার হয়ে এসেছিলেন ৪৭ বছর বয়সী আর্জেন্টাইন। সাড়ে পাঁচ বছরের মাথায় বরখাস্ত হতে হলো তাকে।

ছয় মাস আগেও পচেত্তিনোর হাত ধরে নিজেদের ইতিহাসের প্রথম চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠে গিয়েছিল টটেনহাম। লিভারপুলের কাছে পরে হেরে শিরোপা হাতছাড়া হয় তাদের। ম্যানচেস্টার সিটি আর আয়াক্সকে নাটকীয়ভাবে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে হারিয়ে ইতিহাসগড়া ফাইনাল নিশ্চিত করেছিল টটেনহাম।

তবে পুরো বছরই লিগের তাদের অবস্থা ছিল নড়বড়ে। নতুন মৌসুম টটেনহামের যাচ্ছে দুঃস্বপ্নের মতো। আন্তজার্তিক বিরতির আগ পর্যন্ত ১২  ম্যাচে টটেনহামের সংগ্রহ ১৪ পয়েন্ট। লিগে সবমিলিয়ে শেষ ২৫ ম্যাচে টটেনহাম প্যেছে ২৪ পয়েন্ট।  চার জয় আর দুই ড্র নিয়ে পয়েন্ট টেবিলের ১৪ তে অবস্থান করছে টটেনহাম। লিগের শেষ ম্যাচেও ঘরের মাঠে শেফিল্ড ইউনাইটেডের সঙ্গে ১-১ গোলে ড্র করে পয়েন্ট খুইয়েছিল তারা।

 


চ্যাম্পিয়নস লিগে টানা তৃতীয়বারে মতো দ্বিতীয় রাউন্ডে ওঠা অবশ্য প্রায় নিশ্চিত টটেনহামের। তবে মূলত লিগের ফর্মের কারণেই বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে টটেনহাম। "আমরা এই পরিবর্তন করতে আগ্রহী ছিলাম না। পচেত্তিনো সবসময়ই কাল্বের ইতিহাসের অংশ হয়ে থাকবেন" -বলেছেন টটেনহামের চেয়ারম্যান ড্যানিয়েল লেভি।

"এই সিদ্ধান্ত নেওয়া বোর্ডের জন্য সহজ ছিল না। তড়িঘড়ি করেও এ সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরিতাপের বিষয় গত মৌসুমের শেষ থেকে নতুন মৌসুমে লিগের ফর্ম অত্যন্ত হতাশাজনক।"

"কঠিন সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব বোর্ডের ওপর বর্তায়- এটা আরও কঠিন ছিল কারণ ক্লাব মাউরিসিও পচেত্তিনো ও তার সহকারিদের সাথে অনেক স্মরণীয় মুহুর্ত পার করেছে। ক্লাবের জন্য যেটা সঠিক মনে হয়েছে সে সিদ্ধান্তই নেওয়া হয়েছে।"- টটেনহামের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে।

 

নিজের প্রথম মৌসুমে টটেনহামকে লিগ কাপের ফাইনালে নিয়ে গিয়েছিলেন পচেত্তিনো। দুইবার তার অধীনে টটেনহাম লিগ শেষ করেছিল তৃতীয় হয়ে। ২০১৬-১৭ মৌসুমে পচেত্তিনোর টটেনহাম লিগে হয়েছিল রানার্স আপ। ৪৭ বছর বয়সীর অধীনে চ্যাম্পিয়নস লিগেও নিজেদের নিয়মিত করে নিয়েছিল টটেনহাম। তবে সাড়ে পাঁচ বছর সময়ে টটেনহামের শিরোপাখরা ঘোচাতে পারেননি পচেত্তিনো।

তবে স্বল্প বাজেটে দল গড়েও সাফল্যের ধারাবাহিকতার জন্য পচেত্তিনো এই সময়ে নিজেকে নিয়ে গেছেন সেরাদের কাতারে। রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাবও তাকে পেতে আগ্রহী ছিল। তবে টটেনহামেই থেকে যেতে চেয়েছিলেন পচেত্তিনো। নতুন ম্যানেজার কে হচ্ছেন, সেটা অবশ্য নিশ্চিত করেনি টটেনহাম। 

এই বিভাগের আরো খবর