• বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৩ ১৪২৭

  • || ১১ রবিউল আউয়াল ১৪৪২

পিরোজপুর সংবাদ

পদ্মা সেতু প্রকল্পের ১৪ রেলস্টেশনে বসছে সোলার প্যানেল

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০  

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের ১৪টি স্টেশনে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সোলার প্যানেল স্থাপন করা হবে। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত রেল মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. শফিকুল আজম খান, মো. সাইফুজ্জামান, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও বেগম নাদিরা ইয়াসমিন জলি অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী বলেন, পদ্মা সেতু প্রকল্পের রেলস্টেশনগুলোতে সোলার প্যানেল স্থাপনের সুপারিশ করা হয়। বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এ সুপারিশ করা হয়। রেল মন্ত্রণালয় জানিয়েছে তারা এটি বাস্তবায়ন করবে।

জানা যায়, বৈঠকে চট্টগ্রামের টাইগারপাস এলাকায় বাংলাদেশ রেলওয়ের উদ্ধারকৃত ৪৫০টি আবাসিক কোয়ার্টার সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা, রেলওয়ের পূর্ব ও পশ্চিমাঞ্চলে বিক্রয়যোগ্য স্ক্র্যাপের পরিমাণ সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা হয়।

এছাড়া রেলওয়ের পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের কাজের অগ্রগতি সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা হয়।

বৈঠকে বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন পণ্য ক্রয়ের ক্ষেত্রে দুর্নীতি রোধ ও চট্টগ্রামের ফটিকছড়ি স্থলবন্দর  এবং বে-টার্মিনালে রেললাইন স্থাপনের বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে রেল সচিব ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেল মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিব ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া বৈঠকে জানানো হয়, রেলের পূর্বাঞ্চলে ৫১২ এবং পশ্চিমাঞ্চলে ৯১২টি এলসি গেটে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের আওতায় সৌর বিদ্যুতায়নের মাধ্যমে আলোকিতকরণ বিষয়ক প্রকল্প দুটির ওপর রেল মন্ত্রণালয়ের সচিবের সভাপতিত্বে গত বছরের ১৮ ফেব্রুয়ারি প্রকল্প যাচাই কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী রেলওয়ের পূর্বাঞ্চলের ৫১২ লেভেল ক্রসিং গেট জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের আওতায় সৌর বিদ্যুতায়নের মাধ্যমে আলোকিতকরণ শীর্ষক পিপিসিসিটিএফ পুনর্গঠন করে চলতি বছরের ১০ জুন রেল মন্ত্রণালয়ে পাঠানো হয়। এছাড়া বিদ্যুৎ সাশ্রয়ে বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে নেট মিটারিং নির্দেশিকা-২০১৮ অনুযায়ী পূর্বাঞ্চল কর্তৃক প্রাথমিকভাবে রফটফ সোলার স্থাপনের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন স্টেশন, জংশন ও ওয়ার্কশপ সৌরবিদ্যুৎ স্থাপনের প্রস্তাবনা পেশ করেছে।

এ বিষয়ে উল্লেখিত প্রতিষ্ঠানসমূহকে বিস্তারিত সার্ভের মাধ্যমে পূর্ণাঙ্গ প্রস্তাব প্রেরণের জন্য অনুরোধ করা হয়েছে। তাদের পূর্ণাঙ্গ প্রস্তাবপ্রাপ্তি সাপেক্ষে উভয় অঞ্চলের স্টেশন এলাকায় সোলার প্যানেল স্থাপনের বিষয়টি বাংলাদেশ রেলওয়ের সক্রিয় বিবেচনাধীন।