• শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

পিরোজপুর সংবাদ
৬৬

পরিবর্তনের প্রধান হাতিয়ার আধুনিক প্রযুক্তি : পলক

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

 

 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আধুনিক বিশ্বে দ্রুত পরিবর্তনের প্রধান হাতিয়ার হচ্ছে আধুনিক প্রযুক্তি। পরিবর্তিত টেকনোলজির সাথে নিজেদের খাপ খাওয়াতে না পারলে জাতি হিসেবে আমাদের পিছিয়ে পড়তে হবে। তাই আধুনিক ও পরিবর্তিত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে ইন্ডাস্ট্রি, শিক্ষা প্রতিষ্ঠান ও সরকার সকলে সম্মিলিতভাবে আধুনিক প্রযুক্তিনির্ভর মানবসম্পদ তৈরির জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

প্রতিমন্ত্রী গতকাল বুধবার আগারগাঁওয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন মিলনায়তনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও তথ্যপ্রযুক্তি বিভাগের যৌথ উদ্যোগে বাংলাদেশের আইটি ইঞ্জিনিয়ারদের জাপান-সহ বিভিন্ন দেশের আইটি শিল্পের জন্য কর্মসংস্থান উপযোগী করে গড়ে তুলতে কোর্স-কারিকুলাম তৈরি বিষয়ক এক কর্মশালার উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। কর্মশালায় বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রোভিসি, ফ্যাকাল্টি মেম্বার, বিভাগীয় প্রধান, আইটি ও ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকগণ অংশগ্রহণ করেন।

জুনাইদ আহ্মেদ পলক এ সময় বিভিন্ন দেশের আইটি শিল্পের চাহিদা অনুযায়ী দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ইন্টারনেট অভ্ থিংস, রোবটিক্স, ইমার্জিং ও  ফ্রন্টিয়ার টেকনোলজি বিষয়ে পারদর্শী করে তুলতে বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে কোর্স কারিকুলাম তৈরি করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। এ ব্যাপারে সরকার সর্বাত্তক সহযোগিতা করবে বলে তিনি জানান।    

ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন আইসিটি বিভাগের সিনিযর সচিব এন এম জিয়াউল আলম, ঢাকাস্থ জাপান দূতাবাসের মন্ত্রী হিরোইকি ইয়ামায়া, জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের ঢাকাস্থ প্রতিনিধি ইউজি অ্যানদো।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর