• শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ২ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
একটানা ক্ষমতায় থাকার ফলে মানুষের উন্নয়ন করতে পারছি ডিজিটাল পদ্ধতিতে ভাতার টাকা সরাসরি পৌঁছাবে উপকারভোগীদের হাতে টিকা দেওয়ার সময় নেতাকর্মীদের ভূমিকা পালনের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘জাতির পিতার শিক্ষাকে পুঁজি করে অসহায় মানুষের পাশে আছি’ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী এমডি পদের জন্য পদ্মাসেতু নির্মাণে বাধা দেয়া দুর্ভাগ্যজনক বঙ্গবন্ধু রাষ্ট্রের ভিত গড়ে দিয়েছিলেন: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সোনার বাংলা গড়ার প্রত্যয় সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা

‘পাহাড়ে শান্তি শেখ হাসিনার অবদান’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২০  

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, ‘শান্তিচুক্তির ফলে পাহাড়ে শান্তি বিরাজ করছে। উন্নয়ন হচ্ছে। সেখানে মেডিক্যাল কলেজ, বিশ্ববিদ্যালয় হচ্ছে। এ সবের অবদানই প্রধানন্ত্রী শেখ হাসিনার।’

বুধবার (২ ডিসেম্বর) সচিবালয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। শান্তি চুক্তির ২৩ বছর পূর্তি উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সংসদ সদস্য বাসন্তি চাকমা, সচিব সফিকুল আহমেদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারমান নববিক্রম কিশোর ত্রিপুরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী জানান, তিন পার্বত্য জেলায় ছয়টি স্মার্ট ভিলেজ স্থাপনের কাজ চলছে। ১০ হাজার ৮৯০টি পরিবারের মধ্যে সোলারের মাধ্যমে বিদ্যুৎ সুবিধা দেওয়া হয়েছে। গত ১০ বছরে পার্বত্য অঞ্চলের যুবকদের শিক্ষা ও নানাবিধ প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল করে গড়ে তোলা হয়েছে। রূপকল্প ২০২১ বাস্তবায়নে পার্বত্য অঞ্চলের অগ্রাধিকার ভিত্তিক উন্নয়ন প্রয়োজন বলেও এসময় উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, আজ ২ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২৩ বছরপূর্তি। ১৯৯৭ সালের এই দিনে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে পাহাড়ি জনগোষ্ঠীর প্রতিনিধি জনসংহতি সমিতির সঙ্গে শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ সরকার এই চুক্তি স্বাক্ষর করেছিল।