রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
১০৬

পিরোজপুরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

গভীর সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ গতি বাড়িয়ে বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে। ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় পিরোজপুরে জেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি নিয়েছে। 

জানা গেছে, সকল আশ্রয় কেন্দ্রের  ছুটি বাতিল করা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে ৭টি কন্ট্রোল রুম ও ৬৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

এছাড়া ১৭৯টি সাইক্লোন সেল্টার প্রস্তুত রাখা হয়েছে। মঠবাড়িয়ায় ১২০০ স্বেচ্ছাসেবক উপকূলের লোকদের সাইক্লোন সেল্টারে সরিয়ে আনার কাজ করছে। 

প্রশাসনের পক্ষ থেকে সতর্ককরণ বিজ্ঞপ্তি মাইকিং এর মাধ্যমে প্রচার করা হচ্ছে। এদিকে লোকজনের মধ্যে এক ধরনের আতংক বিরাজ করছে। সিডরের অভিজ্ঞতা এই আতঙ্কের অন্যতম কারণ বলে জানা গেছে।

এদিকে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনার উপকূল দিয়ে আজ শনিবার সন্ধ্যায় এটি অতিক্রম করবে। এতে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসহ উপকূলবর্তী কয়েকটি জেলায় ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে চট্টগ্রাম সমুদ্র বন্দরের ৬ নম্বর সতর্কতা সংকেত নামিয়ে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

১০ নম্বর মহাবিপদ সংকেত’র জেলাগুলো হলো, ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা। এসব এলাকার সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এই বিভাগের আরো খবর