বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
৪৮

প্লে স্টোর থেকে আবারও ১৫ অ্যাপ বাতিল

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৯  

 

অস্ট্রেলিয়াভিত্তিক সফোসল্যাবের নিরাপত্তা গবেষকরা গুগল প্লে স্টোর থেকে আবারও ১৫টি অ্যাডওয়্যার অ্যাপ শনাক্ত করেছেন। 
এ সকল অ্যাপ ইনস্টল করার পর কোনো কাজে তো লাগেই না, বরং ফোনের স্ক্রিনে বিজ্ঞাপন দেখাতে থাকে এবং অ্যাপ লঞ্চারে নিজেদের আইকনগুলো নিজেদের লুকিয়ে ফেলে। কোনো কোনো অ্যাপ তো আবার আইকন বদলে অ্যান্ড্রয়েডের প্রি-ইন্সটলড অ্যাপের বেশ ধরে। এতে করে অ্যাপসগুলো সহজে ডিলিট করা যায় না। 
অ্যাপসগুলো হচ্ছে- ফ্ল্যাশ অন কলস অ্যান্ড ম্যাসেজেস, রিড কিউ আর কোড, ইমেজিং ম্যাজিক, জেনারেট এলভিস, সেভএক্সপেন্স, কিউআর আর্টইফেক্ট, ফাইন্ড ইয়োর ফোন: হুইসেল, স্ক্যাভেঞ্জার : স্পিড গার্ড, অটোকাট আইট প্রো, ব্যাকগ্রাউন্ড কাট আউট, ফটো ব্যাকগ্রাউন্ড, ইমেজ প্রসেসিং, ব্যাকগ্রাউন্ড কাট আউট নিউ, অটো কাট আউট, অটো কাট আউট ২০১৯। 
প্লে স্টোর থেকে ডিলিটের পূর্ব পর্যন্ত এই অ্যাপসগুলো ১৩ লক্ষাধিক বার ডাউনলোড হয়েছে। আপনার মোবাইলেও যদি এদের মধ্যে কোনো অ্যাপ থেকে থাকে, তাহলে তা দ্রুত আনইনস্টল করার পরামর্শ দিয়েছেন সফোসল্যাবের গবেষক অ্যান্ড্রু ব্র্যান্ড। 
অ্যাপসগুলো আনইনস্টল করার জন্য সেটিংসে গিয়ে অ্যাপ ও নোটিফিকেশন অপশনে ক্লিক করলে সেখানে সাম্প্রতিক সময়ে চলা অ্যাপগুলোর নাম দেখাবে। এগুলোর কোনোটিতে অ্যান্ড্রয়েড অ্যাপ আইকনের পাশে যদি ব্যাকআপ, আপডেট ও টাইম জোন সার্ভিস লেখা দেখতে পান, তাহলে ‘ফোর্স স্টপ’ অপশনটি ক্লিক করতে হবে। এরপর আনইন্সটল অপশনটি ক্লিক করতে হবে। কেননা ছদ্মবেশী অ্যাপের পাশেই আনইনস্টল অপশন থাকবে। কারণ, আসল অ্যাপ ডিজেবল করা যায়, আনইনস্টল নয়। 

এই বিভাগের আরো খবর