• সোমবার   ০৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

পিরোজপুর সংবাদ
৩৩

বাংলাদেশ থেকে প্রথম ইন্সট্রুমেন্টাল এক্সেস অ্যাওয়ার্ড পাচ্ছে জবি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ মে ২০২০  

এশিয়ার একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ইন্সট্রুমেন্টাল এক্সেস অ্যাওয়ার্ড অর্জন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ এই অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে। বাংলাদেশ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ই প্রথমবারের মতো এই অ্যাওয়ার্ড পাচ্ছে।

গতকাল বুধবার সিডিং ল্যাবের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। এ বছর জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের ১০টি দেশের মোট ১৮টি বিশ্ববিদ্যালয়ে এই অ্যাওয়ার্ডের মাধ্যমে গবেষণার যন্ত্রপাতি সরবরাহ করবে।

জানা যায়, নিম্ন ও মধ্যবিত্ত দেশের বিশ্ববিদ্যালয়ের তরুণ বিজ্ঞানীদের শিক্ষা ও গবেষণার জন্য স্বল্প খরচে উন্নত মানের বৈজ্ঞানিক যন্ত্রপাতি দেওয়ার ব্যবস্থা করা হয় এই প্রোগ্রামের মাধ্যমে। আমেরিকার সিডিং ল্যাব নামের বেসরকারি এই সংগঠন এই অ্যাওয়ার্ড দিয়ে থাকে। যার উদ্দেশ্য নিম্ন মধ্যবিত্ত দেশের তরুণ বিজ্ঞানীদের নতুন কিছু আবিষ্কার ও গবেষণায় উৎসাহিত করা। এ ছাড়া যারা মনোনীত হয়। তাদেরকে বিশ্বব্যাপী সেডিং ল্যাবের অন্যান্য বিজ্ঞানীদের সংস্পর্শে আসার সুযোগ প্রদান করে।

এ বিষয়ে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান ড. দিলারা ইসলাম শরীফ বলেন, আমরা গত বছর আবেদন করেছিলাম এবং বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে অ্যাওয়ার্ডটা পাচ্ছি। যে গবেষণা সরঞ্জাম আমরা পাবো, এতে করে একটি উচ্চ মানসম্পন্ন ল্যাব তৈরি করতে পারবো। যা বায়োটেকনোলজিকাল গবেষণার জন্য খুবই গুরুত্বপূর্ণ।'

এ বিষয়ে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আমরা ভাগ্যবান যে এ অ্যাওয়ার্ডটা পেয়েছি। যার ফলে আমরা অনেক গুরুত্বপূর্ণ গবেষণা করতে পারব। এ ছাড়া ২টা পিএসআর মেশিনও আমরা পাচ্ছি, কভিড বা অন্যান্য ভাইরাস জাতীয় রোগের পরীক্ষা আমরা করতে পারব। সবমিলিয়ে বায়োলজিকাল রিসার্সের একটা বড় অগ্রগতি হবে।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর