• সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৫ ১৪২৭

  • || ০৪ জমাদিউস সানি ১৪৪২

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
আইনের শাসন সুসংহত করতে বিরোধী দলকেও গঠনমূলক ভূমিকা রাখতে হবে মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে দেখা যায় এমন সিনেমা তৈরি করুন: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮ একটানা ক্ষমতায় থাকার ফলে মানুষের উন্নয়ন করতে পারছি ডিজিটাল পদ্ধতিতে ভাতার টাকা সরাসরি পৌঁছাবে উপকারভোগীদের হাতে টিকা দেওয়ার সময় নেতাকর্মীদের ভূমিকা পালনের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘জাতির পিতার শিক্ষাকে পুঁজি করে অসহায় মানুষের পাশে আছি’ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী

বায়োফ্লক প্রযুক্তিতে মাছ চাষ সম্ভাবনার নতুন দুয়ার

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২০  

দেশে জনপ্রিয় হয়ে উঠছে বায়োফ্লক প্রযুক্তিতে মাছ চাষ। এই পদ্ধতিতে মাছ চাষের ফলে ভবিষ্যতে দেশের চাহিদা মিটিয়ে রফতানিতে নতুন দুয়ার উন্মোচন করবে। তবে তথ্যঘাটতি ও ভুল পদ্ধতি অবলম্বনের জন্য অনেকেই কাঙ্ক্ষিত সফলতা পাচ্ছেন না। আর এজন্য খাতসংশ্লিষ্ট সংগঠনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

শুক্রবার রাজধানীর রামপুরার ইসলাম টাওয়ারের ওয়াটার ফল কনভেনশন হলে এ সংক্রান্ত এক কর্মশালায় বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে সফলতা পাওয়া উদ্যোক্তারা সংগঠন সৃষ্টির তাগিদ দেন।

কর্মশালায় বক্তারা বায়োফ্লক প্রযুক্তির বিভিন্ন সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। কর্মশালায় অংশগ্রহণ করেন বায়োফ্লক বাংলাদেশ, বায়োফ্লক গাইডলাইন বিডি, বায়োফ্লক প্রজেক্ট আলোচনা ও গবেষণা, বায়োফ্লক ফিশ ফার্মিং সাপোর্ট বাংলাদেশ, এ আর বায়োফ্লক ফিশ ফার্ম, বায়োফ্লক প্রযুক্তি, বায়োফ্লক তথ্যভাণ্ডার, বায়োফ্লক সোসাইটি অফ বাংলাদেশ, মৎস্য কুটির, মাছ বাবা অ্যাগ্ৰো প্রতিষ্ঠানগুলো।

কর্মশালার আয়োজক বায়োফ্লক গাইডলাইন বিডির রাজীব আকন্দ বলেন, বায়োফ্লক প্রযুক্তি দিন দিন জনপ্রিয় হচ্ছে। ইউটিউবসহ বিভিন্ন গণমাধ্যমে প্রচারণা দেখে থাকেন, সেক্ষেত্রে প্রচলিত ধারার বিভিন্ন পর্যায়ে অসঙ্গতি চোখে পড়ে। তাই আমরা একটি সংগঠন গড়ে তোলার উদ্দেশ্যে আমাদের আজকের এই আয়োজন।

তিনি বলেন, লক্ষ্য করবেন দেশে কিছু অসাধু ব্যবসায়ী এই খাতকে বিতর্কিত ও প্রান্তিক চাষিদের ক্ষতিগ্রস্ত করার জন্য উঠেপড়ে লেগেছে। আমরা সঠিক পদ্ধতিতে মাছ চাষের প্রযুক্তিগত সহায়তার জন্য সংগঠন গড়ে তুলতে চাচ্ছি। আশা করি, বায়োফ্লক প্রযুক্তিতে মাছ রফতানিতে নতুন সম্ভাবনার নতুন দুয়ার উন্মোচন করবে, দেশের মানুষের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করা সম্ভব হবে। এ ক্ষেত্রে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতা কামনা করছি।