• শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ২ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
একটানা ক্ষমতায় থাকার ফলে মানুষের উন্নয়ন করতে পারছি ডিজিটাল পদ্ধতিতে ভাতার টাকা সরাসরি পৌঁছাবে উপকারভোগীদের হাতে টিকা দেওয়ার সময় নেতাকর্মীদের ভূমিকা পালনের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘জাতির পিতার শিক্ষাকে পুঁজি করে অসহায় মানুষের পাশে আছি’ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী এমডি পদের জন্য পদ্মাসেতু নির্মাণে বাধা দেয়া দুর্ভাগ্যজনক বঙ্গবন্ধু রাষ্ট্রের ভিত গড়ে দিয়েছিলেন: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সোনার বাংলা গড়ার প্রত্যয় সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা

বিএনপির পৃষ্ঠপোষকতায় নতুন জোটে নেতৃত্বে আসছেন সাকি-নুর

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২০  

বর্তমানে আলাদা সংগঠনের নেতৃত্ব দিলেও বিএনপির পৃষ্ঠপোষকতায় নতুন জোট করার চিন্তা-ভাবনা করছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক ভিপি ও বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর। 

সম্ভাব্য ওই জোটে মওলানা ভাসানী অনুসারী পরিষদের সভাপতি ও গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ আরো কয়েকজন ব্যক্তি ও সংগঠনের নামও আলোচনায় রয়েছে।
 
জানা গেছে, চূড়ান্তভাবে দল করার আগে যৌথভাবে কর্মসূচি পালন করবেন তারা। এরই মধ্যে গত ২৮ নভেম্বর জাতীয় শহীদ মিনারে মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকীকে কেন্দ্র করে তারা একটি যৌথ সমাবেশ করেছেন। সে সমাবেশে মওলানা ভাসানী অনুসারী পরিষদ, গণসংহতি আন্দোলন, ছাত্র-যুব ও শ্রমিক অধিকার পরিষদ ও রাষ্ট্র চিন্তা একসঙ্গে অংশ নেয়।

তবে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকির দাবি, তারা মূলত দেশের স্বার্থে বৃহৎ আন্দোলন, সংগ্রাম কীভাবে চালিয়ে নেয়া যায় সে বিষয়ে আলোচনা করেছে। এখনো জোট গঠনের কোনো সিদ্ধান্ত হয়নি। 

প্রক্রিয়ার সঙ্গে যুক্ত নেতারা বলছেন, পুরো প্রক্রিয়াটি সময়সাপেক্ষ ও রাজপথে কর্মসূচি নির্ভর এবং আরো নিরীক্ষার ভেতর দিয়ে যাবে। সেদিক থেকে সমমনা অপরাপর কোনো দল যুক্ত হলে উদ্যোগটি জোটগত রূপ নিতে পারে।

অন্য একটি সূত্রের দাবি, নুরুল হক নুরের নেতৃত্বাধীন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের পক্ষ থেকে এরই মধ্যে গণসংহতি আন্দোলনের সঙ্গে একীভূত হওয়ার প্রস্তাব দেয়া হয়েছে। তবে দায়িত্বশীল নেতারা বিষয়টি সরাসরি অস্বীকার করেছেন।

সম্প্রতি জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় বিএনপির এই ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ বলেন, বিএনপি এখন আন্দেলনের ডাক দিয়ে নেতা-কর্মীদের রাস্তায় নামাতে পারছে না। আমাদের এত শক্তিশালী ছাত্রদল ছিল, তাদের রাস্তায় নামানো যাচ্ছে না। কেন বিএনপি তাদের নামাতে পারে না আসলে আমিও জানি না। সার্বিক ও সামগ্রিক দুর্বলতা থাকার কারণে আমরা সফলতার মুখ দেখছি না। 

সূত্রের দাবি, বিএনপি তাদের নেতা-কর্মীদের মাঠে নামাতে না পারায় ‘প্ল্যান বি’ হিসেবে বিভিন্ন দলের তরুণ নেতা-কর্মীদের নিজেদের বাগে নিয়ে আসতে চাইছে। তাই অনেকটা পরিকল্পনা করে নতুন নতুন জোট তৈরিতে পৃষ্ঠপোষকতা করছে।