• সোমবার   ১৭ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৮

  • || ০৩ শাওয়াল ১৪৪২

পিরোজপুর সংবাদ

বুয়েটে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২১  

স্নাতক প্রথম বর্ষে ২০২০-২১ শিক্ষাবর্ষে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তি পরীক্ষার জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকাল ১০টা থেকে অনলাইনে প্রাথমিক আবেদন শুরু হয়। 

আবেদন চলবে শনিবার (২৪ এপ্রিল) বেলা তিনটা পর্যন্ত। দুই ধাপে হবে বুয়েটের ভর্তি পরীক্ষা। প্রথমে শুরু প্রাথমিক আবেদনকারী মধ্য থেকে বাছাই করা হবে আগামী ৩১ মে ও ১ জুন। যারা এই ধাপের উত্তীর্ণ হবে তারাই কেবল বুয়েটে ১০ জুন চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। 

এবার স্বাস্থবিধি মেনেই ভর্তি পরীক্ষা হবে বিজ্ঞপ্তিতে জানিয়েছে বুয়েট। এদিকে আবেদনকারীরা প্রশ্নের উপর যেনো স্বচ্ছ ধারণা পায় সেই জন্য গতবছরের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্ন বুয়েটের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। গত শনিবার প্রশ্নপত্র প্রকাশ করা হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৫ এপ্রিল সকাল ১০টা থেকে অনলাইনের মাধ্যমে ভর্তির প্রাথমিক আবেদন শুরু হবে। আবেদন ২৪ এপ্রিল বেলা তিনটা পর্যন্ত চলবে। দুটি ইউনিটে ভর্তি পরীক্ষা হবে৷ ‘ক’ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পন বিভাগ), এতে প্রাক্-নির্বাচনী ও মূল ভর্তি বাবদ ১ হাজার টাকা আবেদন ফি এবং ‘খ’ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পন বিভাগ ও স্থাপত্য বিভাগে) আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২০০ টাকা। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। 

যোগ্যতা: আবেদনকারীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে/ মাদরাসা শিক্ষা বোর্ডে/ কারিগরি শিক্ষা বোর্ড থেকে জিপিএ পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাস করতে হবে। 

তাছাড়া, তাছাড়া উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন এই তিন বিষয়ে গ্রেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে কমপক্ষে জিপিএ- ৫.০০ এবং মাধ্যমিক পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন এই তিন বিষয়ে ৩০০ নম্বরের মধ্যে ন্যূনতম ২৭০ নম্বর পেয়ে পাস করতে হবে 

যেসব প্রার্থী ২০১৭ সালে মাধ্যমিক পরীক্ষায় এবং ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিন্তু উচ্চ মাধ্যমিকের পরীক্ষায় তাদের সংশোধিত ফল ২০১৯ সালের ১০ সেপ্টেম্বরের পরে শিক্ষাবোর্ড থেকে প্রকাশিত হয়েছে সেক্ষেত্রে তাদেরকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে গণিত, পদার্থ বিজন, ও রসায়ন এই তিনটি বিষয়ে ৬০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪৮০ নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে। 

আবেদনকারীদের থেকে ১ম থেকে ২৪,০০০তম পর্যন্ত সকল শিক্ষার্থীকে প্রাক নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। এই বাছাইয়ের ক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক পরীক্ষার গণিত, পদার্থ ও রসায়ন পরীক্ষার মোট প্রাপ্ত নম্বর, গণিতে প্রাপ্ত নম্বর এবং পদার্থবিজ্ঞানে প্রাপ্ত নম্বরকে অগ্রাধিকারের ক্রম হিসেবে বিবেচনা করা হবে। 

আবেদনের নিয়ম: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তির প্রয়োজনীয় তথ্যাবলী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://www.buet.ac.bd) এ পাওয়া যাবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত সব তথ্য বুয়েটের ওয়েবসাইট এবং নোটিশ বোর্ডে দেয়া থাকবে। 

ওয়েবসাইটে প্রদত্ত নির্দেশনা মোতাবেক অনলাইনে আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে সাবমিট করতে হবে। সাবমিট করার পর একটি Application Serial No. প্রদান করা হবে এবং পরবর্তীতে ওই নম্বরে শিওরক্যাশ/ রকেট/ বিকাশ এর মাধ্যমে মােবাইল দিয়ে SMS এর মাধ্যমে আবেদন ও ভর্তি পরীক্ষার আবেদন ফি জমা দিতে হবে।