শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২১ ১৪২৬   ০৮ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
২৪৬৮

ভয়াবহ ‘হ্যারিকেনে’ রুপ নিচ্ছে ঘূর্ণিঝড় ফণি

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০১৯  

ভয়াবহ হ্যারিকেনের আকার ধারণ করতে চলেছে ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় ফণি । চলতি সপ্তাহের শেষের দিকে এটি পূর্ব ভারতের কিছু অংশ এবং বাংলাদেশের ওপর আছড়ে পড়তে পারে। ফণি এখন বঙ্গোপসাগরের দক্ষিণ-মধ্যাঞ্চলীয় অংশে অবস্থান করছে। ঝড়টির গতিবেগও বাড়ছে। বর্তমানে এর গতি ঘন্টায় ৩৯ মাইল থেকে সর্বোচ্চ ৭৩ মাইল পর্যন্ত রয়েছে। এর গতি একটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের মতোই। আর বায়ুমণ্ডলীয় পরিস্থিতিও আগামী কয়েকদিনে ঝড়টিকে আরো শক্তিশালি করে তোলার অনুকুলে রয়েছে। ফলে চলতি সপ্তাহের শেষদিকে ঘুর্ণিঝড়টি ভয়াবহ হ্যারিকেনের আকার ধারন করতে পারে।

যুক্তরাষ্ট্রের যৌথ টাইফুন সতর্কতা কেন্দ্র পূর্বাভাস দিয়েছে, ঘূর্ণিঝড় ফণি একটি বড়সড় হ্যারিকেনের আকার ধারন করার মতো বাতাসও রয়েছে। বৃহস্পতিবার বা শুক্রবারের মধ্যে ঘূর্ণিঝড় ফণি ক্যাটেগরি ৩ বা আরো শক্তিশালী একটি হ্যারিকেনের আকার ধারন করতে পারে। আগামী কয়েকদিনের মধ্যে ঘূর্ণিঝড় ফণি উত্তর-পশ্চিমদিকে এগিয়ে যাবে। সপ্তাহের শেষে এটি আরো উত্তরে মোড় নিয়ে পরে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যেতে পারে। এটি কখন কোন দিকে মোড় নেয় তার ওপর ভিত্তি করে পূর্ব ভারত বা বাংলাদেশের ওপর এর কতটুকু প্রভাব পড়বে তা নির্ধারিত হবে।

ফণি যদি এর সম্ভাব্য গতিপথের আরো বাম দিকে মোড় নেয় তাহলে পূর্ব ভারতের কিছু অংশে ভারি বৃষ্টি এবং বন্যা হতে পারে। আর যদি সম্ভাব্য গতিপথের ডানদিকে মোড় নিয়ে আরেকটু পূর্বদিকে এগিয়ে যায় তাহলে উত্তর-পূর্ব ভারতের সীমান্ত এলাকায় আঘাত হানবে। কিন্তু বাংলাদেশের ওপর বেশি প্রভাব পড়বে। তবে যা ঘটার তা চলতি সপ্তাহের শেষদিকেই ঘটবে।

 

এই বিভাগের আরো খবর