বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর ভান্ডারিয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত মঠবাড়িয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা ভারতের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার তৃতীয় টার্মিনাল নির্মাণ হলে সেবা পাবে আরও ১২ মিলিয়ন যাত্রী মালিকের গাফিলতিতে কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: স্বাস্থ্যমন্ত্রী শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ট্রাইব্যুনাল রূপপুর বিদ্যুৎকেন্দ্র থেকে দেশ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে ৬০ বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন: ড. কামাল-রীভা গাঙ্গুলির বৈঠক
৪৩

মঙ্গলে নভোচারীরা স্মৃতিশক্তি হ্রাস ও বিষণ্নতায় আক্রান্ত হবেন!

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৯  

আগামী দুই দশকের মধ্যে নভোচারীদের মঙ্গলে যাত্রা শুরুর কথা। এরই মধ্যে তাদের শারীরিক সমস্যা নিয়ে আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিন বিজ্ঞানীরা। কারণ সাম্প্রতিক এক সমীক্ষায় নভোচারীদের মঙ্গল থেকে ফিরে আসার পর স্মৃতিশক্তি হারানো, এমনকি বিষণ্নতায় ডুবে যাওয়ার কথা বলা হয়েছে। খবর- ডেইলি সাবা।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একদল গবেষকদের মতে, নভোচারীরা কোরোনিকের প্রভাব ছাড়াও নিম্ন মাত্রার বিকিরণে এ ধরনের শারীরিক সমস্যায় ভুগবেন। ইঁদুরের ওপর করোনিক ও বিকিরণ কি প্রভাব ফেলে, তা দেখেই নভোচারীদের এ ধরনের আশঙ্কার কথা ব্যক্ত করেছেন। 

ইনিউরো ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিজ্ঞানীরা ৬ মাস ধরে ইঁদুরের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন। এতে তারা দেখেছেন, এর মস্তিষ্কে এমন নেতিবাচক প্রভাব পড়ে যা স্মৃতিশক্তির বেশ ক্ষতি করে। মস্তিষ্কের যে অংশ শিখতে ও মনে রাখতে সাহায্য করে তা মঙ্গলের পরিবেশে বিঘ্নিত হয়। নভোচারীদেরও অন্তত ছয় মাস মঙ্গল অভিযানে থাকতে হবে।

এ গবেষণার মাধ্যমে নভোচারীদের স্বাস্থ্যের ঝুঁকি সম্পর্কে সজাগ করেছেন গবেষকরা। মানব মস্তিষ্কের ‘আমিগডালা’ নামে একটি অংশ কোনো কিছু মনে করতে প্রত্যক্ষভাবে সাহায্য করে, যা বিকিরণে ক্ষতিগ্রস্ত হবে। কিন্তু বিজ্ঞানীরা এসব ক্ষতিকর উপসর্গ থেকে নভোচারীদের রক্ষার উপায় এখনো বের করতে পারেননি। 

এর ফলে নভোচারীরা মঙ্গলগ্রহের বিশেষ পরিবেশ থেকে যখন পৃথিবীতে ফিরবেন, তখন তারা এক ভিন্ন পরিবেশে এসে কার্যত বেশ কিছু স্বাস্থ্যজনিত ক্ষতির মোকাবিলা করবেন।

এই বিভাগের আরো খবর