• শুক্রবার   ১৫ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ২ ১৪২৭

  • || ০১ জমাদিউস সানি ১৪৪২

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
একটানা ক্ষমতায় থাকার ফলে মানুষের উন্নয়ন করতে পারছি ডিজিটাল পদ্ধতিতে ভাতার টাকা সরাসরি পৌঁছাবে উপকারভোগীদের হাতে টিকা দেওয়ার সময় নেতাকর্মীদের ভূমিকা পালনের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘জাতির পিতার শিক্ষাকে পুঁজি করে অসহায় মানুষের পাশে আছি’ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী এমডি পদের জন্য পদ্মাসেতু নির্মাণে বাধা দেয়া দুর্ভাগ্যজনক বঙ্গবন্ধু রাষ্ট্রের ভিত গড়ে দিয়েছিলেন: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সোনার বাংলা গড়ার প্রত্যয় সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা

মঠবাড়িয়ায় বছরের শুরুতে সাড়ে ৭১ হাজার শিক্ষার্থী নতুন বই পাচ্ছে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২০  

মঠবাড়িয়া প্রতিনিধি : প্রতি বছরের ন্যায় বই উৎসব না হলেও পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় বছরের প্রথম দিনেই প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ৭১ হাজার ৩২২ শিক্ষার্থী পাচ্ছে নতুন বই। এর মধ্যে মাধ্যমিক, দাখিল, ভোকেশনাল কারিগরি ও ইবতেদায়ী পর্যায়ের ৩৭ হাজার ৬২২ জন এবং প্রাথমিক পর্যায়ের ৩৩ হাজার ৭০০ শিক্ষার্থী বছরের শুরুতেই নিতে পারছে নতুন বইয়ের ঘ্রাণ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম ভূঁইয়া জানান, মাধ্যমিক, দাখিল, কারিগরি ভোকেশনাল ও ইবতেদায়ী পর্যায়ের ৩৭ হাজার ৬২২ জন শিক্ষার্থীর মাঝে চাহিদা অনুযায়ী মোট ৩ লাখ ৬৬ হাজার ৪৯৪ কপি নতুন বই । মাধ্যমিক পর্যায়ে ২ লাখ ১৯ হাজার ৯২ কপি । দাখিল পর্যায়ে ১ লাখ ৪৪ হাজার ৮৮২ কপি । ভোকেশনাল ও কারিগরিতে ২ হাজার ৫২০ কপি এবং ইবতেদায়ী পর্যায়ে ৮৭ হাজার ৮০৪ কপি বই বিতরণ করা হবে।

অপরদিকে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অচ্যুতা নন্দ দাস বলেন, প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের ২০২১ সালের শিক্ষাবর্ষে ৩৩ হাজার ৭০০ জন কোমলমতি শিক্ষার্থী মাঝে মোট ১ লাখ ৪১ হাজার ৮০০ কপি নতুন বই। এর মধ্যে প্রাক-প্রাথমিকের ৫ হাজার শিশুরা পাবে ৫ হাজার কপি “আমার বই” নামক নতুন বইটি। প্রাথমিকের (১ম -৫ম) শ্রেণির শিক্ষাথীরা পাবে ১ লাখ ৩৬ হাজার ৮০০ কপি নতুন বই। এছাড়াও শুধু প্রাক-প্রাথমিকের আমার বইয়ের পাশাপাশি ৫ হাজার কপি অনুশীলনী খাতা খুদে শিক্ষার্থীর মাঝে বিতরণ করা হবে।

উপজেলার এ দুই শিক্ষা কর্মকর্তা আরও জানান, বর্তমান সরকার বছরের প্রথম দিনে (১ জানুয়ারি) ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে পৃথিবীর বুকে যুগান্তকরী দৃষ্টান্ত স্থাপন করেছে। তবে করোনার কারনে বই উৎসব পালন না করলেও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশে সর্বোচ্চ সতর্ক অবস্থানে থেকে যথাসময়ে এসব নতুন বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে। করোনা পরিস্থিতি চলমান থাকলেও বই বিরতনে কোনো ব্যহত হবে না। এব্যপারে সংশ্লিষ্ট সবাই আন্তরিক রয়েছেন।