শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
৩৭

মেকআপ নিন হাইজিন মেনে

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

মেয়েরা সাজতে পছন্দ করেন। তাই মেকআপ নিয়ে থাকেন। কোন সময় হালকা মেকআপ নেন আবার অনুষ্ঠানাদি পড়লে কড়া মেকআপ নিয়ে থাকেন। মেকআপ নেয়ার সময় অবশ্যই সাবধান থাকা উচিত। কারণ এ থেকে ত্বকে নানা রোগ বাসা বাঁধতে পারে। তাই মেকআপে হাইজিন বজায় রাখা জরুরি।

কিভাবে বজায় রাখবেন হাইজিন, তা জেনে নিন-

মেকআপ সামগ্রী কেনার বেলায়
মেকআপ প্রডাক্ট কেনার সময়ে অবশ্যই সিল্‌ড প্যাক কিনবেন। অনেক সময়ে দোকানে গিয়ে মেকআপ নিয়ে টেস্ট করে দেখেন। মনে রাখবেন, ওই টেস্টার কিন্তু আপনি ছাড়াও অনেকে ব্যবহার করেছে। ফলে যদি কারও স্কিন ডিজিজ থাকে তা আপনার মধ্যে ছড়াতে পারে। তাই টেস্টারে ড্রপার থাকলে তা ব্যবহার করুন। অন্যথায় সিলড প্যাকের প্রডাক্ট নিয়ে আসুন।

হাত পরিস্কার করে মেকআপ নিন
মেকআপ করার আগে হাত পরিস্কার করে নিবেন। এমনকি কোন পার্লারে গেলে মেকআপ আর্টিস্টের হাত ধুয়ে নিয়ে বা হ্যান্ড স্যানিটাইজার লাগিয়ে মেকআপ শুরু করতে বলুন। কেননা মেকাবম্যানদের মধ্যে অনেকেই ধূমপান করেন আবার যখন তখন মোবাইল ঘাঁটেন। সে থেকে আপনার ত্বক একাধিক ব্যাকটিরিয়ার সংস্পর্শে আসতে পারে।

আলাদা ব্রাশ ব্যবহার করুন
ব্রাশ দিয়ে মেকআপ অ্যাপ্লাই করে আবার সেই ব্রাশ অন্য প্রডাক্টে ডুবিয়ে ব্যবহার করা ঠিক না। তারচেয়ে বরং আলাদা ব্রাশ রাখুন। মেকআপের বোতলে বা কৌটায় আঙুল ঢুকিয়ে প্রডাক্ট বার করবেন না। বরং নাইফ ব্যবহার করতে পারেন।

এক্সপায়ারি ডেট খেয়াল রাখুন
প্রত্যেক মেকআপ প্রডাক্টের এক্সপায়ারি ডেট থাকে। অনেকেই বছরের পর বছর একই লিপস্টিক ব্যবহার করে যান। তা একদমই ঠিক নয়। বেশি পুরনো প্রডাক্টে সহজেই  ব্যাকটিরিয়া জন্মায়। যার ফলে অসুখ হওয়ার আশঙ্কা থাকে। তাই যে কোন মেকআপ প্রডাক্ট যত তাড়াতাড়ি সম্ভব ব্যবহার করে নেওয়াই ভাল। আর পুরনো হলে তা জমিয়ে না রেখে ফেলে দিন। খেয়াল রাখবেন, মাসকারা তিন থেকে ছ’মাস, ফাউন্ডেশন ও কনসিলার ছ’মাস থেকে এক বছর, পাউডার বেসড ব্লাশার, আইশ্যাডো আর লিপস্টিক দু’বছর এবং লিপ গ্লস এক বছর পর্যন্ত ভাল থাকে।

শেয়ার করবেন না
অনেকে বিয়েবাড়ি বা অফিসে, স্কুল কলেজে লিপস্টিক, কাজল শেয়ার করে থাকেন। মেকআপ হাইজিন মেনে চললে তা করা উচিত নয়। একান্তই শেয়ার করতে হলে বন্ধুকে দেওয়ার আগে মুছে আর ব্যবহারের পরে আবার মুছে রাখতে হবে। তবে শেয়ার না করাই ভাল। মনে রাখবেন, অ্যাগজিমা, কনজাংক্টিভাইটিস ইত্যাদি অসুখ খুবই ছোঁয়াচে। এ ছাড়া ব্রণের সমস্যা তো রয়েছেই। তাই বন্ধুবান্ধবের সঙ্গে মেকআপ প্রডাক্ট শেয়ার করার আগে সচেতন হওয়া জরুরি।

কিছু প্রডাক্ট ফ্রিজে রাখুন
লিপস্টিক, কাজল ইত্যাদি মেকআপ প্রডাক্ট ফ্রিজে রাখতে পারেন। এতে ব্যাকটিরিয়ার গ্রোথ হয় না। লিপস্টিকও ভাল থাকে দীর্ঘদিন। 

কম বেশি যেমনই মেকআপ করুন না কেন, রাতে ঘুমাতে যাওয়ার আগে তা ভাল করে তুলে ফেলতে হবে। মেকআপ তুলে বাতাসে মুখ শুকিয়ে টোনার লাগিয়ে নিন।