শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৮ সফর ১৪৪১

পিরোজপুর সংবাদ
৩৮৩

রান্নাবান্না

মেথি হাঁস

আকাশলীনা

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৮  

ঋতুচক্রের পরিক্রমায় প্রকৃতিতে এখন শীতের রাজত্ব। মুখরোচক নানা খাবার খাওয়ার এখনি সময়। এ মৌসুমে বিশ্ব জুড়ে হাসের মাংসের কদর বেড়ে যায়। আমাদের দেশও তার ব্যতিক্রম নয়। এ সময়ে চালের আটার রুটি, ছিট রুটি, পরোটা, খিচুড়ি এমনকি ভাতের সাথেও হাসের মাংস দারুন উপাদেয়। তাই আমাদের পাঠকদের জন্য আজ থেকে ধারাবাহিক ভাবে প্রকাশিত হচ্ছে আকাশলীনার পাঠানো কয়েকটি হাসের রেসিপি। নিত্য নতুন রেসিপি পেতে আগ্রহীরা নিয়মিত চোখ রাখুন আমাদের পেইজে।

                                   মেথি হাঁস

যা যা লাগবে।  

চামড়া সহ পরিষ্কার করা হাঁসের মাংস-১ কেজি, পিয়াজ কুচি-১ কাপ, পিয়াজ বাটা-১/২ কাপ, আদা বাটা-১ টেবিল চামচ, রসুন বাটা-১/২ টেবিল চামচ, আস্ত গোটা রসুন-১০/১২ টা, হলুদ গুড়া-১ চা চামচ, ধনে গুড়া-১ টেবিল চামচ, জিরা গুড়া-১/২ টেবিল চামচ, মেথি গুড়া-১/২ চা চামচ, আস্ত গরম মশলা-৫/৬ টুকরো করে প্রতিটা, গরম মশলা গুড়া-১/২ চা চামচ, লবণ-স্বাদমতো, আস্ত শুকনা মরিচ-৫/৬টি, তেজপাতা-২টি, তেল-১/২ কাপ। 

যেভাবে করবেন।  

 গরম পানিতে হাঁসের মাংস ডুবিয়ে ১/২ ঘন্টা রেখে ভাল করে ধুয়ে নিন। ১/৪ কাপ তেল গরম করে আস্ত গরম মশলা ও তেজপাতা ফোড়ঁন দিন। ১/২ কাপ পিয়াজ কুচি এ্যাড করে লালচে করে ভাজুন। পিয়াজ, রসুন ও আদা বাটা দিয়ে কসান। হলুদ, ধনে, জিরা ও মরিচ গুড়া কিছুটা পানি দিয়ে গুলিয়ে পেষ্ট বানিয়ে দিয়ে কসান। লবণ দিন। হাঁসের মাংস ও গোটা রসুন দিয়ে নেড়েচেড়ে ভালমত কসান। পরিমান মতো পানি দিন। মৃদু আঁচে মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। মেথি টেলে গুড়া করে দিয়ে দিন। ঝোল টানিয়ে তেল মাংসের উপর ওঠা পর্যন্ত কসান। অন্য পাত্রে বাকি ১/৪ কাপ তেলে ১/২ কাপ পিয়াজ এবং বীচি ফেলে শুকনো মরিচ দিয়ে ভেজে লালচে করে মাংসে দিয়ে দিন। গরম মশলার গুড়াটাও দিয়ে দিন। ঢেকে ১ মিনিট পর চুলা বন্ধ করে দিন। ছিট রুটি/পরোটা/ভাতের সঙ্গে পরিবেশন করুন।